গোতাবায়া ফিরছেন শ্রীলংকায় !

আপডেট: July 28, 2022 |

শ্রীলংকার পদত্যাগী প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে সিঙ্গাপুর থেকে দেশে ফিরতে পারেন। দেশটির মন্ত্রিসভার মুখপাত্র বন্দুলা গুণবর্ধনের বরাত দিয়ে বিবিসি বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বন্দুলা গুণবর্ধনে মঙ্গলবার সাংবাদিকদের বলেন, গোতাবায়া রাজাপাকসে লুকিয়ে নেই। অবশ্য তার দেশে ফেরার তারিখ জানা যায়নি বলেও জানিয়েছেন তিনি।

ভয়াবহ অর্থনৈতিক সংকটের কারণে প্রবল গণবিক্ষোভের মুখে শ্রীলংকা থেকে পালিয়ে যেতে বাধ্য হন গোতাবায়া রাজাপাকসে।
অনেক বিক্ষোভকারীর অভিযোগ তিনি দেশের অর্থব্যবস্থাকে ভুলভাবে পরিচালনা করেছেন, যার ফলে প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়েছে।

১৩ জুলাই মালদ্বীপের উদ্দেশ্যে শ্রীলঙ্কা ত্যাগ করেন রাজাপাকসে। এরপর ১৪ জুলাই সিঙ্গাপুরে যান তিনি। সেখান থেকেই পদত্যাগপত্র জমা দেন রাজাপাকসে। ১৫ জুলাই আনুষ্ঠানিকভাবে শ্রীলংকার মন্ত্রিসভায় ওই পদত্যাগপত্র গৃহীত হয়।

সাবেক এই প্রেসিডেন্টর সঙ্গে তার স্ত্রী ও দুইজন দেহরক্ষী রয়েছেন। যদিও রাষ্ট্রপ্রধান হিসেবে কোনো আইনি নিরাপত্তা পাচ্ছেন না তিনি। এমনকি রাজাপাকসে কোনো রাজনৈতিক আশ্রয় চাননি বলেও জানিয়েছে শ্রীলংকা।

প্রাথমিকভাবে রাজাপাকসে সিঙ্গাপুরে ১৪ দিনের ভিসা পেয়েছিলেন। তবে বর্তমানে সেই ভিসার মেয়াদ আরও ১৪ দিন বাড়ানো হয়েছে বলে সিঙ্গাপুরের স্থানীয় গণমাধ্যমগুলো বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে।

যদিও রাজাপাকসের সম্ভাব্য পরিকল্পনা সম্পর্কে জল্পনা শুরু হয়েছে। তিনি সংযুক্ত আরব আমিরাতে চলে যেতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

তবে এর আগে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ একজন নাম প্রকাশে অনিচ্ছুক শ্রীলঙ্কার কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছেন, রাজাপাকসে কলম্বোতে ফিরতে আগ্রহী। এরপরই মঙ্গলবার বন্দুলা গুণবর্ধনে মঙ্গলবার সাংবাদিকদের বলেন, আমার জানা মতে তিনি ফিরে আসবেন।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর