যুদ্ধ পরিস্থিতিতে সক্রিয় হচ্ছে নেটোর বিশেষ বাহিনী

আপডেট: February 26, 2022 |
print news

উত্তর আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন (ন্যাটো) প্রথমবারের মতো পূর্ব ইউরোপের প্রথম সারির দেশগুলোর প্রতিরক্ষা বাড়ানোর জন্য একটি সামরিক প্রতিক্রিয়া বাহিনী প্রস্তুত করেছে।

রাশিয়া বৃহস্পতিবার ইউক্রেনে আক্রমণ করার পর এই প্রথম জেনারেল টড ওলটার্সের কাছ থেকে এমন ঘোষণা এলো।

জেনারেল টড ওলটার্স, ন্যাটোর সুপ্রিম অ্যালাইড কমান্ডার এবং ইউরোপে মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ সামরিক কর্মকর্তা। তিনি রাশিয়াকে আগ্রাসন থেকে বিরত রাখতে স্থল, আকাশ, সমুদ্র এবং বিশেষ অপারেশন সৈন্যদের সমন্বয়ে বহুজাতিক বাহিনীকে সক্রিয় করার সিদ্ধান্ত নেন।

সম্প্রতি ওল্টার্স এক বিবৃতিতে বলেছেন, “এটি একটি ঐতিহাসিক মুহূর্ত।”

তিনি আরও যোগ করেন, “এই প্রতিরোধমূলক ব্যবস্থাগুলো খুবই বিচক্ষণ। পূর্বে আমরা যে এক বিলিয়ন নাগরিককে রক্ষা করার শপথ করেছিলাম এর মাধ্যমে তাদের রক্ষা করা যাবে।”

যদিও ইউক্রেন ন্যাটো সদস্য নয়, তবে ইউক্রেনে চারটি দেশের সীমান্ত রয়েছে, যারা ন্যাটোর সদস্য দেশ। তাহলো পোল্যান্ড, স্লোভাকিয়া, হাঙ্গেরি এবং রোমানিয়া। মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য ন্যাটো মিত্ররা জোটের সংজ্ঞায়িত অনুচ্ছেদ ৫ পারস্পরিক প্রতিরক্ষা প্রতিশ্রুতির অধীনে তাদের পূর্ব এবং মধ্য ইউরোপীয় সদস্যদের রক্ষা করার প্রতিশ্রুতি দিয়েছেন।

আমেরিকা এবং নেটো দেশগুলো ইউক্রেনকে সমর্থন করলেও তারা প্রত্যক্ষ সঙ্ঘাতে যাবে না বলে আগেই স্পষ্ট করেছিল। রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে সন্ত্রস্ত নেটো দেশগুলোকে সাহায্য করার জন্যই নেটো সেনাদের পূর্ব ইউরোপে মোতায়েন করা হচ্ছে বলে জানানো হয়েছে।

নেটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ শুক্রবার জানান, ইউক্রেনে সামরিক আগ্রাসনের অবসান ঘটাতে ক্রেমলিনের উপর চাপ সৃষ্টি করার জন্য নেটো জোটকে আরও পদক্ষেপ গ্রহণ করতে হবে।

তিনি আরো বলেন, ‘‘আমাদের সব কিছুর জন্য প্রস্তুত থাকতে হবে। এমনকি যদি আমাদের এর জন্য উপযুক্ত মূল্য দিতে হয়, তাও দিতে হবে। আমাদের এই পরিস্থিতি গুরুত্ব সহকারে বিবেচনা করতে হবে। ঠিক এই কারণেই আমরা প্রথমবারের জন্য ন্যাটো রেসপন্স ফোর্স মোতায়েন করছি।’’

ইউরোপে হাজার হাজার ন্যাটো সৈন্যের প্রথমবারের মতো সক্রিয়তা সম্প্রতি সময়ে নজির নেই। সাম্প্রতিক মাসগুলোতে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় মিত্ররা মিত্র দেশগুলোর উপর বিমান-পুলিশিং মিশন বাড়িয়েছে এবং মহাদেশের পূর্ব দিকে সৈন্য, নৌ জাহাজ এবং ভারী অস্ত্রশস্ত্র সরিয়ে নিয়েছে, যেখানে রাশিয়ান সামরিক বাহিনী কাজ করছে।

রাষ্ট্রপতি জো বাইডেন বারবার জোর দিয়েছিলেন যে ইউক্রেনে মার্কিন সেনারা যুদ্ধ করবে না, তবে তিনি গত তিন সপ্তাহে ইউরোপে প্রায় ১৪ হাজার সৈন্যকে পূর্ব দিকে সরিয়ে পার্শ্ববর্তী দেশগুলোতে প্রতিরক্ষা দ্বিগুণ করেছেন। ওয়াশিংটন পশ্চিমাপন্থী সরকারকে প্রায় ৬৫০ মিলিয়ন ডলার সামরিক সহায়তা প্রদান করেছে।

সূত্র: টাইমস, আনন্দবাজার

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর