মোদির সঙ্গে টিভি বিতর্ক করতে চান ইমরান খান

আপডেট: February 22, 2022 |
print news

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে টেলিভিশনে বিতর্কে অংশ নিতে চান। মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) নিজের এই ইচ্ছার কথা প্রকাশ করেন তিনি। এই বিতর্কের মাধ্যমে দু’দেশের মধ্যকার বিভিন্ন মতপার্থক্য নিরসন করতে চান বলে উল্লেখ করেন ইমরান খান।

৭৫ বছর আগে স্বাধীনতা অর্জনের পর থেকেই ভারত এবং পাকিস্তানের মধ্যে টানাপোড়েন চলছে। তারপর থেকে তিনবার সংঘাতে জড়িয়েছে এই দুই দেশ।

রাশিয়া টুডেকে দেওয়া এক সাক্ষাৎকারে ইমরান খান বলেন, টেলিভিশনে নরেন্দ্র মোদির সঙ্গে সরাসরি বিতর্কে অংশ নিতে পারলে খুব খুশি হবো। তিনি বলেন, এটা দু’দেশের কোটি কোটি মানুষের জন্যই সুফল বয়ে আনবে। কারণ তিনি মনে করেন, এই বিতর্কের মাধ্যমে তারা দুজন অনেক মতপার্থক্যের সমাধান করতে পারবেন।

তবে এ বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানা যায়নি। কিন্তু সাম্প্রতিক সময়ে ভারত পাকিস্তানকে একটি বিষয় স্পষ্ট করেছে যে, সন্ত্রাস এবং আলোচনা একসঙ্গে চলতে পারে না।

পাকিস্তানে সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে দমন এবং সন্ত্রাসীদের শাস্তির দাবি জানিয়ে আসছে ভারত। তাদের অভিযোগ, জাতিসংঘের তালিকাভুক্ত কিছু সন্ত্রাসী পাকিস্তানে রয়েছে। যদিও পাকিস্তান বরাবরই এসব অভিযোগ অস্বীকার করে আসছে।

সীমান্তে সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধ করতেও পাকিস্তানের কাছে দাবি জানিয়েছে ভারত। ২০০৮ সালের মুম্বাই হামলা ছাড়াও ২০১৬ সালে পাঠানকোট হামলায় সাত নিরাপত্তা সদস্যের মৃত্যু এবং ২০১৯ সালে পুলওয়ামায় সন্ত্রাসী হামলায় ৪০ ভারতীয় সেনা নিহতের ঘটনায় ইসলামাবাদকেই দায়ী করছে দিল্লি।

পাঠানকোটে হামলার পর ভারতীয় সেনাবাহিনী নিয়ন্ত্রণরেখায় অভিযান চালায়। এছাড়া পুলওয়ামায় হামলার পর বালাকোটে বিমান হামলা চালায় ভারতীয় বিমানবাহিনী।

এদিকে ইমরান খান অভিযোগ তুলেছেন যে, ভারতের সঙ্গে সম্পর্ক তিক্ত হয়ে উঠছে। সে কারণে তাদের সঙ্গে ব্যবসা-বাণিজ্যও কমতে শুরু করেছে। তিনি আরও বলেন, তার সরকারের নীতি হচ্ছে সব দেশের সঙ্গে বাণিজ্য সম্পর্ক চালিয়ে যাওয়া।

এর আগে পাকিস্তানের শীর্ষ বাণিজ্য কর্মকর্তা রাজাক দাউদ বলেন, তিনি ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রাখার বিষয়কে সমর্থন করেন। এটা দু’দেশকেই সুবিধা দেবে।

কয়েকদিনের মধ্যেই মস্কোতে সফর করবেন ইমরান খান। সেখানে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করবেন। তার আগেই মোদির সঙ্গে বিতর্কের ইচ্ছা প্রকাশ করলেন পাকিস্তানের এই প্রধানমন্ত্রী।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর