৯/১১ হামলার পথপ্রদর্শক মিশরীয় পাইলট!

আপডেট: September 19, 2021 |

ইজিপ্ট এয়ারলাইন্সের এক সহকারী পাইলটের থেকে ৯/১১ হামলার পরিকল্পনা পেয়েছিলেন লাদেন।

আল-মাসরা নামে সাপ্তাহিক ম্যাগাজিনের ‘সেপ্টেম্বর ১১ অ্যাটাকস-দ্য আনটোল্ড স্টোরি’ নামক একটি প্রবন্ধে এমনই দাবি করেছিল আল-কায়েদা।

সেখানে লেখা হয়, লাদেন বিমান নিয়ে ট্যুইন টাওয়ারে আত্মঘাতী হামলার ব্লুপ্রিন্ট পেয়েছিলেন ১৯৯৯ ইজিপ্ট এয়ারের একটি বিমান ‘দুর্ঘটনা’ থেকে।

বিমানটি ২১৭ জন যাত্রী নিয়ে লস এঞ্জেলস থেকে কায়রো যাচ্ছিল। সহকারী পাইলট গামিল আল-বাতৌতি পুরো বিমানটি সোজা অতলান্তিক মহাসাগরে ঢুকিয়ে দেন। নিহত হন প্রত্যেক যাত্রী। এই ঘটনাটিই আমেরিকায় আত্মঘাতী হামলা চালাতে লাদেনকে অনুপ্রাণিত করেছিল।

আল-বাতৌতির কাজকে লাদেন ‘দুঃসাহসিক’ তকমা দিলেও, একটা জায়গাতেই তিনি প্রশ্ন তোলেন। ঘটনাটি যখন তাঁর কানে পৌঁছয়, লাদেন বলেছিলেন, ‘সমুদ্রে কেন, সামনের বড় কোনও বিল্ডিংয়ে গিয়ে ক্র্যাশ করাতে পারল না বাতৌতি?’ কেননা লাদেন চিরকালই মনে করতেন, আমেরিকা কাগুজে বাঘ। ট্যুইন টাওয়ার ধ্বংসের মূল চক্রী ছিল খালিদ শেখ মহম্মদ।

নয়ের দশকের মাঝামাঝি মার্কিন বিমান উড়িয়ে দেওয়ার পরিকল্পনা ছিল তার। কিন্তু সেই পরিকল্পনা সফল হয়নি। ১৯৯৬ সালে আফগানিস্তানে লাদেনের সঙ্গে দেখা করে খালিদ। তার প্রস্তাবে সায় দেন লাদেন।

১৯৯৯ সালে জার্মানির হামবুর্গে পরিকল্পনার ছক তৈরি হয়। মূল হাইজ্যাকার মহম্মদ আট্টা সহ চার পাইলট একটি ট্রেনে বসেই আক্রমণের রূপরেখা তৈরি করে। পরে লাদেনের সঙ্গে দেখাও করে আট্টারা। ২০০১ সালের ২৯ আগস্ট আট্টা একটি বার্তা দেয়। দু’টো স্টিক আর একটি স্টিক সহ কেক। যার অর্থ ছিল, ১১ তারিখ ৯ মাসের মাথায় হামলা হবে।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর