শ্রমিকের মৃত্যুর খবরে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ

আপডেট: October 18, 2024 |
inbound2654751683314764412
print news

নারায়ণগঞ্জ এলাকায় ঢাকা-সিলেট মহাসড়কের পাশে রবিন টেক্স নামে এক পোশাক কারখানার এক শ্রমিকের মৃত্যকে কেন্দ্র করে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করেছেন গার্মেন্টস কর্মীরা।

অসুস্থ ওই শ্রমিক ছুটি চেয়েও পাননি, পরে বুধবার রাতে তাকে হাসপাতালে নিয়ে গেলে সেখানে তার মৃত্যু হয়। এ খবর পেয়ে গার্মেন্টসটির কয়েক হাজার শ্রমিক বৃহস্পতিবার (১৭ অক্টোবর) নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার ভুলতা এলাকায় সকাল থেকে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছে।

এ সময় খবর পেয়ে যৌথবাহিনী ঘটনাস্থলে ছুটে যায় এবং শ্রমিকদের বুঝিয়ে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক করে। শ্রমিকরা রবিন টেক্সের নির্বাহী পরিচালক বেলাল পাটোয়ারী এবং প্রশাসনিক কর্মকর্তা ইউসুফ আলীর বিরুদ্ধে সহকর্মীদের ওপর নির্যাতনের অভিযোগ করেন।

শ্রমিকদের অভিযোগ, প্রতিষ্ঠানটির উপরোক্ত দুই কর্মকর্তা রীতিমতো শ্রমিকদের ওপর স্টিমরোলার চালান। তাদের বিরুদ্ধে নারী শ্রমিকদের নির্যাতন, রাত দশটার পর নারী শ্রমিকদের কাজ করতে বাধ্য করা, অসুস্থ হয়ে পড়লে ছুটি না দেয়া এবং শ্রমিকদের সঙ্গে দুর্ব্যবহার ও অসদাচরণ করার অভিযোগ করেন বিক্ষুব্ধ শ্রমিকরা।

তারা নারী নির্যাতনকারী প্রশাসনিক কর্মকর্তা ইউসুফ আলীকে অপসারণ করা এবং সরকারি নীতিমালা অনুযায়ী বেতন, বোনাস ও টিফিন খরচ বৃদ্ধিসহ ২০ দফা দাবি পেশ করেন। এসব দাবি না মানলে তারা কাজে যোগ দিবেন না বলে জানিয়েছেন।

প্রতিষ্ঠানটির প্যাকিং বিভাগের দুই শ্রমিক ফাতেমা খাতুন ও রিনা বেগম বলেন, একই বিভাগের শ্রমিক হারুনের মা নামে পরিচিত কোহিনূর বেগম গত তিনদিন ধরে অসুস্থতার ছুটি চেয়ে পাননি।

বৃহস্পতিবার সকাল দশটায় মুমূর্ষু অবস্থায় তাকে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করেন।

বেলা এগারোটার দিকে কোহিনূরের মরদেহ গার্মেন্টসে নিয়ে আসলে শ্রমিকদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। তখন শ্রমিকরা বিক্ষোভ মিছিল নিয়ে কারখানার সামনে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করেন।

খবর পেয়ে দুপুর ১২টায় যৌথ বাহিনীর সদস্যরা এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। সন্ধ্যা ছয়টার দিকে শ্রমিকরা নিজ নিজ বাসায় চলে গেলে পরিবেশ শান্ত হয়। তবে দাবি পুরণ না হলে ১৯ অক্টোবর শনিবার আবারো শ্রমিকরা আন্দোলনে নামবেন বলে তারা জানিয়েছেন।

রবিন টেক্সের প্রশাসনিক কর্মকর্তা ইউসুফ আলী তার বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে বলেন, শ্রমিকদের অন্যায় দাবি পূরণ করতে না পারলেই যত অভিযোগ ।

এ ব্যাপারে রবিন টেক্সের নির্বাহী পরিচালক বেলাল পাটোয়ারী বলেন, শ্রমিকদের দাবি কর্তৃপক্ষকে জানানো হয়েছে। যৌক্তিক দাবি অবশ্যই পুরণ করা হবে।

রূপগঞ্জ থানার ওসি লিয়াকত আলী বলেন, দাবি পূরণের আশ্বাসে শ্রমিকরা মহাসড়ক থেকে অবরোধ তুলে নিয়েছে, বর্তমানে পরিস্থিতি পুরোপুরি শান্ত।

Share Now

এই বিভাগের আরও খবর