আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি গোলাম মর্তূজা মজুমদার

আপডেট: October 14, 2024 |
inbound8505652682449834683
print news

হাইকোর্টে অতিরিক্ত বিচারক হিসেবে সদ্য নিয়োগ পাওয়া বিচারপতি মো. গোলাম মর্তূজা মজুমদারকে চেয়ারম্যান করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

আজ সোমবার (১৪ অক্টোবর) সন্ধ্যায় সচিবালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে এই তথ্য জানান আইন উপদেষ্টা অধ্যাপক আসিফ নজরুল।

তিনি জানান, ট্রাইব্যুনালে সদস্য হিসেবে আছেন বিচারপতি মো. শফিউল আলম মাহমুদ এবং অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ মো. মোহিতুল হক এনাম চৌধুরী।

এর আগে বুধবার (৯ অক্টোবর) সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আগামী দুই বছরের জন্য অতিরিক্ত বিচারক হিসেবে ২৩ জনকে নিয়োগ দেয় সরকার। তাদের মধ্যে একজন ছিলেন গোলাম মর্তূজা মজুমদার।

আইন উপদেষ্টা বলেন, ট্রাইব্যুনালের বিচারক নিয়োগের আনুষ্ঠানিকতা আজ রাতের মধ্যে শেষ হয়ে যাবে। সুপ্রিম কোর্টের পরামর্শ চলে এসেছে। আমরা সামারি পড়ে দিয়েছি।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইনের যে অবস্থা ছিল, আমরা ইমপ্রুভ করার চেষ্টা করছি। আমরা এতে অনেক সংশোধন এনেছি।

যেমন: আসামিপক্ষ যেকোনো দেশের আইনজীবী নিয়োগ করতে পারবেন, যেকোনো আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অবজার্ভার হিসেবে থাকতে পারবে। সাক্ষ্য আইনের ক্ষেত্রে ডিজিটাল সাক্ষ্যের যথেষ্ট গ্রহণযোগ্যতার বিধান এনেছি।

অপরাধের সংজ্ঞার ক্ষেত্রেও আমরা রোম স্ট্যাটিউট মোতাবেক করার চেষ্টা করেছি। এসব সংশোধনী নিয়ে আমরা অংশীজনদের মতামতও নিয়েছি।

এসব সংশোধনী হয়তো এ মাসের মধ্যেই চূড়ান্ত হয়ে যাবে। কিন্তু সংশোধনীর জন্য বিচার আটকে থাকবে না, বলেন আসিফ নজরুল।

তিনি আরও বলেন, এখন যে অবস্থা আছে, এ অবস্থাতেই বিচার শুরু হতে পারে। আমাদের দুর্ভাগ্য, জুলাই-আগস্টে গণহত্যায় যারা দায়ী ছিল বলে আমরা মনে করি, যারা প্রকাশ্যে গুলির হুমকি দিয়েছে, তাদের অনেকেই গ্রেপ্তার হননি, আত্মগোপনে আছেন। পলাতকদের বিচারের বিধান এই আইনে আছে।

কোটা সংস্কার আন্দোলন ঘিরে জুলাইজুড়ে যে গণহত্যা সংঘটিত হয়, তার বিচারের জন্য এই ট্রাইব্যুনাল শিগগির তাদের বিচারকাজ শুরু করবে। এরইমধ্যে ট্রাইব্যুনালে জমা পড়েছে অভিযোগ। তদন্ত সংস্থা ও প্রসিকিউশন টিমে নিয়োগ হলেও বাকি ছিল বিচারক নিয়োগ।

গত বৃহস্পতিবার (১০ অক্টোবর) আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল জানিয়েছিলেন, চলতি সপ্তাহেই এজলাসে বসবেন বিচারকরা। শুরু হবে বিচার প্রক্রিয়া। আর আজ জানালেন, তিন সদস্য বিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠনের অনুমোদনের তথ্য।

বিচারপতি গোলাম মর্তূজা মজুমদার ১৯৬০ সালের ১৫ জানুয়ারি ফেনীর ফুলগাজীতে জন্মগ্রহণ করেন। পিতা মৃত মফিজুর রহমান মজুমদারের ৮ ছেলে ও ৫ মেয়ের মধ্যে তিনি চতুর্থ।

১৯৭৫ সালে ফুলগাজী পাইলট উচ্চ বিদ্যালয় হতে এসএসসি, ১৯৭৭ সালে ফেনী সরকারি কলেজ থেকে এইচএসসি, ১৯৮১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি অনার্স ও পরবর্তীতে এলএলএম সম্পন্ন করেন।

তিনি ২০০৩ সালে ইংল্যান্ডের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়, ২০০৭ সালে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে কমনওয়েলথ ফেলোশিপ ও ২০১০ সালে ইংল্যান্ড থেকে পিএইচডি ১ম পর্ব এবং আমেরিকা থেকে চুড়ান্ত পর্বের পরীক্ষায় উত্তীর্ণ হন।

১৯৮২ সালে বিসিএস কর্মকর্তা হিসেবে বিচারপতি গোলাম মর্তূজা মজুমদার কর্মজীবন শুরু করেন।

Share Now

এই বিভাগের আরও খবর