১৭ হাজার কর্মী ছাঁটাই করবে বোয়িং

আপডেট: October 13, 2024 |
inbound8133918897985664466
print news

কর্মী ছাঁটাই করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের বিমান নির্মাণ প্রতিষ্ঠান বোয়িং। বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে দীর্ঘদিন থেকে ধর্মঘট পালন করছেন প্রতিষ্ঠানটির ৩৩ হাজার শ্রমিক। সেই চাপে বিপর্যস্ত হয়ে মোট জনবলের ১৭ হাজার কর্মীকে ছাঁটাই করবে, যা এর মোট কর্মীর ১০ শতাংশ।

এর ফলে প্রতিষ্ঠানটির তৈরি ৭৭৭-এক্স জেট বিমান ডেলিভারি পিছিয়ে যাবে। খবর রয়টার্স

বলা হয়েছে, শ্রমিকদের দীর্ঘদিনের আন্দোলন ও নানা কারণে চলতি বছরের তৃতীয় প্রান্তিকে ৫০০ কোটি ডলার লসের রেকর্ড গড়ার পর এই সিদ্ধান্ত নিল প্রতিষ্ঠানটি। এদিকে, এই ঘোষণা দেওয়ার পর বোয়িংয়ে শেয়ারদর ১ দশমিক ১ শতাংশ কমেছে।

বোয়িংয়ের সিইও কেলি ওর্টবার্গ কর্মীদের উদ্দেশ্যে এক বার্তায় বলেছেন, যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলীয় শহরগুলোতে কর্মীরা যে ধর্মঘট চালাচ্ছেন তার কারণে ৭৩৭-ম্যাক্স, ৭৬৭ ও ৭৭৭ সিরিজের বিমান উৎপাদন বন্ধ হয়ে গেছে।

এ কারণে যে ক্ষতি হয়েছে তার আলোকে উল্লেখযোগ্য কর্মী কমানো প্রয়োজন।

বার্তায় ওর্টবার্গ বলেন, আমাদের আর্থিক বাস্তবতার সঙ্গে সামঞ্জস্য রাখতে এবং অগ্রাধিকারভিত্তিক কাজগুলোতে আরও মনোযোগী হতে আমরা আমাদের শ্রমশক্তির স্তরগুলো পুনর্বিন্যাস করছি।

আগামী মাসগুলোতে আমরা আমাদের মোট কর্মীবাহিনীর আকার প্রায় ১০ শতাংশ কমানোর পরিকল্পনা করেছি। এই ছাঁটাইয়ের মধ্যে নির্বাহী, পরিচালক এবং কর্মচারীরাও অন্তর্ভুক্ত।

এই ব্যাপক পরিবর্তন ওর্টবার্গের সিইও হয়ে আসার পর সবচেয়ে বড় সিদ্ধান্ত। তিনি গত আগস্টে বোয়িংয়ের সিইও হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

সে সময় তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন, কর্মীদের সঙ্গে প্রতিষ্ঠানের সম্পর্ক তিনি নতুন করে ঢেলে সাজানোর চেষ্টা করবেন। তিনি দায়িত্ব নেওয়ার পর বোয়িং রেকর্ড ৫০০ কোটি ডলার সমপরিমাণ আর্থিক ক্ষতির মুখোমুখি হয়েছে।

 

Share Now

এই বিভাগের আরও খবর