রান্নার গ্যাসের দাম সরকার নির্ধারণ করে না: জ্বালানি উপদেষ্টা

আপডেট: October 12, 2024 |
inbound5635508735480542023
print news

অন্তর্বর্তী সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান বলেছেন, আগে গ্যাসের দাম সরকার নির্ধারণ করত। এখন আর সরকার করে না। বাংলাদেশ এনার্জি রেগুলারিটি কমিশন গ্যাসের দাম নির্ধারণ করে থাকেন।

তারা গ্রাহক ও যারা এলপি গ্যাস আমাদানি করে থাকে তাদের সাথে কথা বলে বোতল জাত গ্যাসের দাম নির্ধারণ করে থাকে।

অন্তর্বর্তী সরকারের দুই মাসে রান্নায় ব্যবহৃত বোতলজাত গ্যাসের দাম দুই দফা বৃদ্ধির বিষয়ে শনিবার নোয়াখালীতে গিয়ে সাংবাদিকদের প্রশ্নে তিনি এ কথা বলেন।

বেগমগঞ্জ-৪ (ওয়েস্ট) কূপ খনন কার্যক্রম পরিদর্শন করতে এদিন তিনি নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলার অম্বরনগর ইউনিয়নের ওয়াছেকপুর গ্রামে যান।

বাসাবাড়িতে গ্যাস সংযোগ দেয়ার ব্যাপারে উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান বলেন, দেশে গ্যাসের তীব্র সংকট চলছে। আমাদের ৪ হাজার এল এমসি গ্যাস দরকার। সেখানে আমরা ৩ হাজার এমসি গ্যাস পাচ্ছি।

প্রয়োজনে আমাদের গ্যাস আমদানি করতে হচ্ছে। এটার জন্য প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা ব্যয় হয়। এই মুহূর্তে বাসাবাড়িতে গ্যাস দেয়া হবে, আমাদের জন্য একটি মিথ্যা আশ্বাস।

তিনি আরও বলেন, তবে ভবিষ্যতে গ্যাস সরবরাহ বাড়লে তখন এ বিষয়ে চিন্তা ভাবনা করা হবে। বিবিয়ানার পরে এখনো দেশে পর্যাপ্ত পরিমান গ্যাসের কোন কুপে পাওয়া যায়নি।

উপদেষ্টা বলেন, দেশে লুটপাট হয়েছে এটা আপনারা সবাই জানেন। দেশ থেকে অনেক টাকা পাচার গেয়ে গেছে। সে টাকা দেশের বাইরে চলে গেছে। অন্তবর্তী সরকারে থেকে আমরা দুর্নীতির ঊর্ধ্বে থাকব। আমাদের অনুসরণ করে আমাদের সচিবরা দুর্নীতির ঊর্ধ্বে থাকবেন।

এসময় নোয়াখালী জেলা প্রশাসক খন্দকার ইসতিয়াক আহমেদ, পুলিশ সুপার (এসপি) মো.আবদুল্লাহ আল ফারুকসহ বাংলাদেশে পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশসন কোম্পানী লিমিটেডের (বাপেক্স) উধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Share Now

এই বিভাগের আরও খবর