বাইডেন-নেতানিয়াহুর ফোনালাপ, গাজা ও লেবাননে হামলা অব্যাহত

আপডেট: October 10, 2024 |
inbound7781163800378838745
print news

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছেন। এ দিকে ইসরায়েল গাজা ও লেবাননে তার সামরিক অভিযান অব্যাহত রেখেছে। ইসরায়েল মনে করে এ হচ্ছে ইরানের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ।

২১ আগস্টের পর এ ছিল তাদের মধ্যকার প্রথম ফোনালাপ। তাঁরা দুজন ৩০ মিনিট ধরে কথা বলেছেন। গত আগস্ট থেকে এটি দুই নেতার মধ্যে প্রথম কোনো ঘোষিত আলোচনা।

হোয়াইট হাউস বলছে এতে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও যোগ দেন। প্রেসিডেন্ট বাইডেনের স্থলাভিষিক্ত হতে আগামী মাসে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন কমলা।

হোয়াইট হাউসের মুখপাত্র কারিন জ্যঁ-পিয়েরে এর আগে এ আলোচনাকে ‘সরাসরি’ ও ‘ফলপ্রসূ’ বলে উল্লেখ করেন।

ইসরায়েল ও ইরানের পক্ষের আঞ্চলিক সশস্ত্র গোষ্ঠীগুলোর মধ্যে এক বছর ব্যাপী সংঘাত মারাত্মক ভাবে বৃদ্ধি পায় যখন ১ অক্টোবর ইরান ইসরায়েলের উপর প্রায় ২০০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। ইসরায়েল কী ভাবে এই হামলার পাল্টা জবাব দেবে সেটি ইসরায়েল বিবেচনা করে আসছিল।

বাইডেন বলেছেন ইরানের পরমাণু ক্ষেত্রগুলিতে তিনি ইসরায়েলি আক্রমণকে সমর্থন করবেন না। ইরানে এ ধরনের হামলা হলে বিশ্ববাজারে তেলের দাম বেড়ে যাবে। আর এতে আগামী ৫ নভেম্বরের নির্বাচনে কমলা হ্যারিসের জয়ী হওয়াটা কঠিন হবে।

গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ইসরায়েলের জন্য নিঃশর্তভাবে সামরিক ও কূটনৈতিক সমর্থন জুগিয়ে গেছে। কমলা হ্যারিসও ক্ষমতায় গেলে সে নীতি বজায় রাখার অঙ্গীকার করেছেন।

এ দিকে ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা বুধবার (৯ অক্টোবর) বলেন যে গাজার উত্তরাঞ্চল ও মধ্যাঞ্চলে রাতভর ইসরায়েলি আক্রমণে কমপক্ষে ১৮ জন প্রাণ হারিয়েছেন।

বুধবার ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে যে হামাস জঙ্গিদের লক্ষ্য করে তারা গাজায় আকাশ ও স্থলে আক্রমণ চালিয়েছে।

জাতিসংঘ বলেছে যে এই লড়াই ও বার বার ফিলিস্তিনিদের সরে যাবার ইসরায়েলের নির্দেশের পর , ফিলিস্তিনি অসামরিক লোকজনের আর কোথাও যাবার জায়গা নেই।

জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থার প্রধান ফিলিপ লাজারিনি সামাজিক মাধ্যম এক্স ‘এ বলেছেন কম পক্ষে চার লক্ষ লোক গাজার উত্তরাঞ্চলে আটকা পড়ে আছে।

লাজারিনি বলেন বহু লোক স্থান ত্যাগ করার নির্দেশ মানতে অস্বীকৃতি জানিয়েছেন -কারণ তারা জানেন তাদের জন্য গাজায় কোথাও নিরাপদ কোন স্থান নেই। তিনি বলেন, মৌলিক কোন কিছুর সরবরাহ হচ্ছে না বলে, খাদ্যভাব গভীর ভাবে সর্বত্র ছড়িয়ে পড়ছে।

বুধবার ইসরায়েলি সামরিক বাহিনী লেবাননের দক্ষিণাঞ্চলে হেজবুল্লাহ জঙ্গিদের লক্ষ্য করে নতুন করে বিমান ও স্থল অভিযান চালিয়েছে এবং জানিয়েছে যে মঙ্গল ও বুধবার লড়াইয়ে তাদের তিন জন সদস্য আহত হয়েছে।

Share Now

এই বিভাগের আরও খবর