টাটা গ্রুপের কর্ণধার রতন টাটা মারা গেছেন

আপডেট: October 10, 2024 |
inbound8087901892335807061
print news

ভারতের টাটা গ্রুপের কর্ণধার রতন টাটা মারা গেছেন। বুধবার (৯ অক্টোবর) রাতে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।

 

মঙ্গলবার (৯ অক্টোবর) টাটা সন্সের চেয়ারম্যান এন চন্দ্রশেখরন এক বিবৃতিতে রতন টাটার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

গত সোমবার (৭ অক্টোবর) সকালে হঠাৎ খবর ছড়ায় রতন টাটা হাসপাতালে ভর্তি। কিন্তু এর কিছু পরে তিনি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে জানান, সেটা ভুল খবর। তিনি ঠিক আছেন। কিন্তু বুধবার আবার ভারতীয় একাধিক সংবাদ মাধ্যম দাবি করে, রতন টাটা হাসপাতালে ভর্তি হয়েছেন এবং তার শারীরিক অবস্থার অবনতি হয়েছে।

এর আগে জানা গিয়েছিল, হেলথ চেকআপের জন্য হাসপাতালে গিয়েছিলেন রতন টাটা। কিন্তু বুধবার বিকেলে ভারতীয় একাধিক সংবাদমাধ্যম দাবি করে, রতন টাটা শারীরিক অবস্থা আশঙ্কাজনক। প্রাথমিকভাবে শোনা গিয়েছিল, হঠাৎ রক্তচাপ নেমে যাওয়ায় কারণে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জানা যাচ্ছে, রতন টাটার বয়স হয়েছিল ৮৬ বছর। বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন তিনি। এজন্য নিয়মিত চেকআপেও থাকতে হতো তাকে।

১৯৯১ সালে ১০০ বিলিয়ন ডলার বাজার মূল্যের কংগ্লোমারেটের চেয়ারম্যান হন রতন টাটা। ২০১২ সাল পর্যন্ত একশ বছরেরও বেশি আগে তাঁর প্রপিতামহ এই গ্রুপটি প্রতিষ্ঠা করেন।

রতন টাটা ১৯৯৬ সালে টেলিকমিউনিকেশন কোম্পানি টাটা টেলিসার্ভিসেস প্রতিষ্ঠা করেন এবং ২০০৪ সালে তাঁর নেতৃত্বে আইটি কোম্পানি টাটা কনসালট্যান্সি সার্ভিসেসকে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।

২০০৪ সালে টাটা গ্রুপ আইকনিক ব্রিটিশ গাড়ির ব্র্যান্ড জাগুয়ার এবং ল্যান্ড রোভার অধিগ্রহণ করে।

২০০৯ সালে রতন টাটা মধ্যবিত্তের নাগালে বিশ্বের সবচেয়ে সস্তা গাড়ি তৈরির প্রতিশ্রুতি পূরণ করেন। মাত্র ১ লাখ রুপির টাটা ন্যানো বাজারে আনেন তিনি।

রতন টাটা টাটা গ্রুপের দুইবার চেয়ারপারসন ছিলেন—১৯৯১ থেকে ২০১২ এবং ২০১৬ থেকে ২০১৭ পর্যন্ত। শেষের দিকে কোম্পানির দৈনন্দিন কার্যক্রম থেকে সরে এলেও টাটার দাতব্য ট্রাস্টের প্রধান ছিলেন।

পরে সাইরাস মিস্ত্রি টাটা সন্সের চেয়ারম্যান হিসেবে রতন টাটার স্থলাভিষিক্ত হন। কিন্তু পরে কোম্পানির পরিচালনা তাঁকে বরখাস্ত করে। ২০২২ সালে তিনি গাড়ি দুর্ঘটনায় মারা যান। এ নিয়ে টাটা গ্রুপের সঙ্গে সাইরাসের তিক্ততা অমীমাংসিতই রয়ে গেছে।

পদত্যাগ করার পর টাটা সন্স, টাটা ইন্ডাস্ট্রিজ, টাটা মোটরস, টাটা স্টিল এবং টাটা কেমিক্যালসের চেয়ারম্যান ইমেরিটাস হন রতন টাটা।

অবসর নেয়ার অনেক পরে রতন টাটা সোশ্যাল মিডিয়াতে জনপ্রিয় ব্যক্তিত্ব হিসেবে আবির্ভূত হন। পশু অধিকার (বিশেষ করে কুকুর) সম্পর্কে বিভিন্ন পোস্ট এবং ভারতীয় নাগরিকদের কাছে তাঁর নানা মানবিক বিষয়ে আবেদন তাঁকে এই বয়সেও সোশ্যাল মিডিয়া সেলিব্রিটিতে পরিণত করে।

প্রপিতামহ জামসেদ টাটার একটি ঐতিহ্যকে ধারণ করে রতন টাটা গ্রুপের সদর দপ্তর বোম্বে হাউসকে পথের কুকুরদের আশ্রয়স্থল করে তুলেছেন।

৩৬০ ওয়ান ওয়েলথ হুরুন ইন্ডিয়া রিচ লিস্ট ২০২৩ অনুযায়ী, এক্স–এ (সাবেক টুইটার) ১৩ মিলিয়নেরও বেশি ফলোয়ার এবং ইনস্টাগ্রামে ১০ মিলিয়নের বেশি অনুসারী নিয়ে ভারতে ‘সবচেয়ে বেশি অনুসরণ করা উদ্যোক্তা’ হিসেবে খ্যাতি পেয়েছেন রতন টাটা।

Share Now

এই বিভাগের আরও খবর