শেখ হাসিনা, শমী কায়সার, মমতাজ ও তারানা হালিমের বিরুদ্ধে হত্যাচেষ্টা মামলা

আপডেট: October 9, 2024 |
inbound6340054376884995434
print news

দুই বছর আগে বিএনপি কর্মী সৈয়দ হাসান মাহমুদকে হত্যাচেষ্টার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক এমপি মমতাজ বেগম, অভিনেত্রী শমী কায়সার ও সাবেক প্রতিমন্ত্রী তারানা হালিমসহ ১৭ জনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়েছে।

বুধবার (৯ অক্টোবর) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বেলাল হোসেনের আদালতে মামলার আবেদন করেন ভুক্তভোগী হাসান মাহমুদ। বাদীর জবানবন্দি রেকর্ডের পর অভিযোগের বিষয়ে সিআইডিকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন আদালত।

অপর আসামিদের মধ্যে রয়েছেন সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, জাতীয় পার্টির নেতা মশিউর রহমান রাঙ্গা, সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাবেক শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া ও সাবেক ডিবিপ্রধান হারুন-অর-রশীদ।

মামলার অভিযোগ সূত্রে জানা যায়, ১৯৯০ সালের ছাত্র আন্দোলনে নিহত নূর হোসেনকে নিয়ে বিরূপ মন্তব্য করেন মশিউর রহমান রাঙ্গা। তার বিরুদ্ধে ২০১৯ সালের ২১ নভেম্বর আদালতে মামলা দায়ের করেন হাসান মাহমুদ।

কিন্তু আদালত মামলাটি আমলে না নিয়ে নথিভুক্ত করার নির্দেশ দেন। এর পরিপ্রেক্ষিতে হাসান মাহমুদকে হত্যার হুমকিসহ হামলা চালানো হয় তার বাড়িঘরে। এতে বাদী মগবাজার নয়াতলা নিজের বাড়ি ছেড়ে অন্যত্র চলে যেতে বাধ্য হয়।

২০১৯ সালে সিটি করপোরেশন নির্বাচনে কমিশনার পদে মনোনয়ন প্রত্যাশী ছিলেন হাসান মাহমুদ। বিভিন্ন এলাকায় নির্বাচনের প্রচারণা শুরু করলে এজাহারভুক্ত আসামিদের মদদে আওয়ামী সন্ত্রাসীরা হুমকি দিয়ে প্রচারণা না চালানোর হুমকি দেন।

পরবর্তীতে ২০২২ সালের ২৫ জুন সন্ধ্যায় রামপুরা ব্রিজ থেকে তাকে মাইক্রোবাসে তুলে নেয়া হয়। অজ্ঞাত স্থানে নিয়ে নির্যাতন চালানো হয় তার ওপর। পরে সন্ত্রাসীরা তাকে ২৯ জুন হাতিরঝিলে রেখে যায়।

সর্বশেষ ওই বছর ২৬ জুলাই ভোর ৭ টায় হাতিরঝিল থানার পুলিশ বাদীকে তুলে নিয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দেয়।

Share Now

এই বিভাগের আরও খবর