বৃহস্পতিবারের ছুটি পাচ্ছে না পোশাক শ্রমিকরা

আপডেট: October 9, 2024 |
inbound1824431104271886790
print news

নির্বাহী আদেশের মাধ্যমে মঙ্গলবার (৮ অক্টোবর) দুর্গাপূজা উপলক্ষে বৃহস্পতিবার (১০ অক্টোবর) সাধারন ছুটি ঘোষণা করেছে অন্তর্বর্তী সরকার। দুর্গাপূজা উপলক্ষে ছুটি এক দিন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

মঙ্গলবার রাষ্ট্রপতির আদেশক্রমে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মো. কামরুজ্জামান।

তবে পোশাক শ্রমিকেরা এই ছুটি পাচ্ছে না বলে জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

আজ বুধবার (৯ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো এক খুদে বার্তায় এই তথ্য জানিয়েছে সংগঠনটি।

খুদে বার্তায় বলা হয়, দুর্গাপূজা উপলক্ষে সরকার ১০ অক্টোবর সাধারণ ছুটি ঘোষণা করে যে প্রজ্ঞাপন জারি করেছে, সেখানে শিল্প-কলকারখানার কথা বলা নাই। তাই, আগামীকাল বৃহস্পতিবার (১০ অক্টোবর) থেকে ১৩ অক্টোবর পূজা চলাকালীন সময়ে দেশব্যাপী পোশাক কারখানাগুলো শ্রম আইন প্রতিপালন করে স্ব স্ব ছুটির ক্যালেন্ডার অনুযায়ী চলবে, তবে হিন্দু ধর্মাবলম্বীরা উল্লেখিত ছুটি ভোগ করবে।

গতকাল (৮ অক্টোবর) মঙ্গলবার জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, সাধারণ ছুটিকালীন সময়ে সকল সরকারি, আধা- সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস বন্ধ থাকবে। তবে জরুরি সেবার সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানের কর্মীরা এই ছুটির আওতায় পড়বেন না।

প্রজ্ঞাপনের ভাষ্য অনুযায়ী, জরুরি পরিষেবা যেমন- বিদ্যুৎ, পানি, গ্যাস ও অন্যান্য জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরসমূহের কার্যক্রম, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট, ডাক সেবা এবং এ সংশ্লিষ্ট সেবা কাজে নিয়োজিত যানবাহন ও কর্মীরা এই ছুটির আওতা বহির্ভূত থাকবে। হাসপাতাল ও জরুরি সেবা এবং এ সেবার সঙ্গে সংশ্লিষ্ট কর্মীরা এই ছুটির আওতা বহির্ভূত থাকবে।

এছাড়া চিকিৎসা সেবায় নিয়োজিত চিকিৎসক ও কর্মীরা এবং ওষুধসহ চিকিৎসা সরঞ্জামাদি বহনকারী যানবাহন ও কর্মীরা এই ছুটির আওতা বহির্ভূত থাকবে।

এছাড়াও, জরুরি কাজের সঙ্গে সম্পৃক্ত অফিসগুলোএই ছুটির আওতা বহির্ভূত থাকবে।

আর ব্যাংকিং কার্যক্রম চালু রাখার বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় নির্দেশনা দেবে। আদালতের কার্যক্রমের বিষয়ে সুপ্রিম কোর্ট প্রয়োজনীয় নির্দেশনা দেবেন।

Share Now

এই বিভাগের আরও খবর