জনপ্রিয় অভিনেতা জাহিদ হাসানের জন্মদিন আজ

আপডেট: October 4, 2024 |

কমেডি হোক বা সিরিয়াস, সব চরিত্রে মিশে যেতে পারেন জাহিদ হাসান। দর্শকও তাঁকে নানা চরিত্রে ভালোবাসা দিয়ে আপন করে নিয়েছে। গুণী এ অভিনেতার জন্মদিন আজ। তার জন্ম ও বেড়ে ওঠা সিরাজগঞ্জে।১৯৬৭ সালের ৪ অক্টোবর সিরাজগঞ্জে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন জাহিদ হাসান। ৫৭ বছর পেরিয়ে ৫৮ বছরে পা দিলেন আজ। জাহিদ হাসানের বাবা ইলিয়াস উদ্দিন তালুকদার ছিলেন একজন কাস্টম কর্মকর্তা এবং মা হামিদা বেগম ছিলেন গৃহিণী। পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে জাহিদ হাসান সবার ছোট।তিনি চতুর্থ শ্রেণি পর্যন্ত সিরাজগঞ্জের হৈমবালা উচ্চ বালক বিদ্যালয়ে পড়াশোনা করেন এবং পরের তিন বছর বেনাপোলের ইন্টার স্কুলে পড়ার পর পুনরায় সিরাজগঞ্জে ফিরে এসে সেখান থেকে মাধ্যমিক পরীক্ষা দেন।এই অভিনেতা স্কাউটের সঙ্গে যুক্ত ছিলেন। সেখানে তিনি অভিনয় করতেন। তিনি সিরাজগঞ্জ তরুণ সম্প্রদায় নাট্য দলে যোগ দেন এবং এই দলের সঙ্গে উত্তর বঙ্গের বিভিন্ন স্থানে মঞ্চনাটকে অভিনয় করেন।
সেসময় তিনি সাত পুরুষের ঋণ মঞ্চনাটকে নিয়মিত অভিনয় করেন। ১৯৮৪ সালের ১০ আগস্ট মঞ্চনাটকটি বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হয়।
ছোটপর্দার তুমুল জনপ্রিয় একজন অভিনেতা জাহিদ হাসান। সেই নব্বইয়ের দশক থেকে যেটা একই ভাবে ধরে রেখেছেন তিনি। এই অভিনেতা কাজ করেছেন বেশ কিছু চলচ্চিত্রেও।বছরের অন্যান্য সময় জাহিদ হাসান শুটিং নিয়ে ব্যস্ত থাকেন। তবে জন্মদিনের বিশেষ এই দিনটিতে তিনি কখনোই শুটিং করেন না। পরিবারের সঙ্গেই সময় কাটান। এবারের জন্মদিনটিতেও শুটিং থেকে ছুটিতে তিনি।
জন্মদিন নিয়ে গণমাধ্যমকে জাহিদ হাসান বলেন, ‘জন্মদিন নিয়ে কখনোই আমার কোনো রকম বাড়তি পরিকল্পনা থাকে না। ঘরোয়াভাবে জন্মদিন পালন করা হয়। বিগত বছরগুলোতে জন্মদিনের দিন শুটিং রাখতাম না। এবারও রাখিনি। সামনের দিনগুলো যেন সম্মানের সঙ্গে কাটাতে পারি সবার কাছে সে দোয়া চাই।’৯০-এর দশক থেকে দেশের প্রথমসারির অভিনেতাদের একজন হিসেবে কাজ করছেন জাহিদ হাসান। অভিনয় জীবনের শুরু থেকে ভিন্নধর্মী নাটক ও চরিত্রে অভিনয় করে তুমুল জনপ্রিয়তা অর্জন করেন। এছাড়া তিনি চলচ্চিত্রে অভিনয়েও সুনাম কামিয়েছেন। নির্মাতা হিসেবেও খ্যাতি পেয়েছেন জাহিদ হাসান। অসংখ্য দর্শক নন্দিত খণ্ড ও ধারাবাহিক নাটক তিনি বানিয়েছেন।চলচ্চিত্রে কাজ করে তিনটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন জাহিদ হাসান। এর মধ্যে একটি সেরা অভিনেতা বিভাগে এবং দুটি সেরা খল অভিনেতা বিভাগে।গত শতাব্দীর নব্বইয়ের দশকে জনপ্রিয়তার চূড়ায় ওঠেন জাহিদ হাসান। বিশেষ করে হুমায়ূন আহমেদের নাটক-ছবিতে অভিনয় করে ভূয়সী প্রশংসা কুড়িয়েছেন।

Share Now

এই বিভাগের আরও খবর