মমিনুলের সেঞ্চুরিতে প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ২৩৩ রান

আপডেট: September 30, 2024 |

মধ্যাহ্ন বিরতির পর বেশিক্ষণ টিকতে পারলো না বাংলাদেশ। এক প্রান্ত আগলে রেখে দাঁড়িয়ে রইলেন মুমিনুল হক। অন্যপ্রান্তে মুড়ি-মুড়কির মতো পড়লো উইকেট। দিনের দ্বিতীয় সেশনে ৮.২ ওভারে ২৮ রান তুলতেই শেষ চার উইকেট হারিয়েছে বাংলাদেশ।

চোখের পলকে বিদায় নিলেন লেজের সারির তিন ব্যাটার। আর তাতেই ২৩৩ রানে গুটিয়ে গেল বাংলাদেশ। মুমিনুল অপরাজিত থাকলেন ১০৭ রানে।

মিরাজের আউটের পর চোখের পলকে তিন উইকেট হারালো বাংলাদেশ। মিরাজ, তাইজুলের পর এবার গেলেন হাসান মাহমুদ। তাকে আউট করলেন সিরাজ। সিরাজের বল আঘাত করেছিল হাসানের প্যাডে। আম্পায়ারও তুলে দিয়েছেন আঙ্গুল। রিভিউ নিয়েও বাঁচতে পারলেন না এই টেলএন্ডার।
নতুন ব্যাটসম্যান খালেদ। এক প্রান্তে ১০৬ রানে দাঁড়িয়ে মুমিনুল।
আগের ওভারেই বুমরা আউট করেছিলেন মিরাজকে। এবার ফেরালেন তাইজুলকেও। রাউন্ড দ্য উইকেট থেকে বল করে তাইজুলকে বোল্ড করেছেন বুমরাহ। ৮ বলে ৫ রান করেছেন তাইজুল।
এক প্রান্তে মুমিনুল আছেন ১০৬ রানে। নতুন ব্যাটসম্যান হাসান মাহমুদ।
ভালো শুরু করেও টিকতে পারলেন না মিরাজ
মধ্যাহ্ন বিরতির পর চরাও হয়ে খেলছিলেন মিরাজ। বুমরাহকে এক ওভারেই হাঁকিয়েছেন দুটি বাউন্ডারি। কিন্তু সেই ওভারেই বিদায় নিতে হলো তাকে। চতুর্থ বলেই ক্যাচ দিলেন স্লিপে শুভঁমান গিলের হাতে। ভালো শুরু করেও ৪২ বলে ২০ রানে থামে মিরাজের ইনিংস।

ক্রিজে মুমিনুলের সঙ্গী নতুন ব্যাটসম্যান তাইজুল ইসলাম।

বাকি ব্যাটসম্যানরা আসা–যাওয়ার মধ্যে থাকলেও এক প্রান্ত আগলে রেখে দৃঢ়তার পরিচয় দিয়েছেন মুমিনুল হক। তুলে নিয়েছেন সেঞ্চুরি। তার সেঞ্চুরিতে ভর করে নিরাপদে মধ্যাহ্ন বিরতিতে গেছে বাংলাদেশ। তার সঙ্গী হিসেবে আছেন মেহেদী হাসান মিরাজ।

১৭২ বলে ১৬ চার ও ১ ছক্কার মারে ক্যারিয়ারের ১৩তম টেস্ট সেঞ্চুরি ছুঁয়েছেন এই বাঁহাতি। তার সেঞ্চুরিতে ভর করে প্রথম ইনিংসে বাংলাদেশ পেরিয়ে গেছে দুইশ রান।

৬৬ ওভারে ৬ উইকেটে ২০৫ রান নিয়ে মধ্যান বিরতিতে গেছে বাংলাদেশ। মিরাজ অপরাজিত আছেন ৬ রানে। ৩ উইকেট হারিয়ে ১০০ রান করে প্রথম সেশন পার করলো বাংলাদেশ।
ক্যাচে জেতায় ম্যাচ, এই উক্তিটি প্রমাণিত। ম্যাচ না জিতলেও জেতার পরিস্থিতি তৈরী করেছেন মোহাম্মদ সিরাজ। দুর্দান্ত এক ক্যাচ নিয়ে সাকিব আল হাসানকে বিদায় সাজঘরে ফিরিয়েছেন এই বোলার।

অশ্বিনের আগের বলেই ইনসাইড আউট শটে চার মেরেছিলেন সাকিব আল হাসান। পরের বলেও তুলে মারতে গিয়েছিলেন। কিন্তু বল উঠে যায় ওপরে। মিড অফে ৩০ গজ বৃত্তের মধ্যে ফিল্ডিং করছিলেন সিরাজ। অনেকটা পেছনে গিয়ে ঝাঁপিয়ে বল তালুবন্দি করেছেন তিনি।

সাকিব করেছেন ১৭ বলে ৯ রান। ক্রিজে মুমিনুলের সঙ্গী মিরাজ।
মুমিনুল হকের সঙ্গে দারুণ এক জুটি গড়ে উঠেছিল। তবে সেটাকে দীর্ঘস্থায়ী করতে পারলেন না লিটন দাস। একপ্রকার স্বেচ্ছায় আত্মহুতি দিলেন বাংলাদেশের উইকেটকিপার ব্যাটার।
সিরাজের গুড লেংথের বলটা ডাউন দ্য উইকেটে এসে উড়িয়ে মারতে গিয়ে মিড অফে অধিনায়ক রোহিত শর্মার হাতে ধরা পড়েন লিটন। ৩০ বলে ৩ চারে ১৩ রানে শেষ তার ইনিংস।

ক্রিজে মুমিনুলের সঙ্গী সাকিব আল হাসান।

চতুর্থ দিনের শুরুতে দুই অপরাজিত ব্যাটারের মধ্যে মুশফিকুর রহিম আউট হলেও টিকে আছেন মুমিনুল হক। একপ্রান্ত আগলে ফিফটি তুলে নিয়েছেন এই বাঁহাতি।
মোহাম্মদ সিরাজের করা ৪৬তম ওভারের প্রথম বলে পরাস্ত হন। বল তার ব্যাট ছুঁয়ে জমা হয় জয়সওয়ালের হাতে। আবেদন করতেই আঙ্গুল তুলে দেন আম্পায়ার। মুমিনুল রিভিউ নিলে দেখা যায়, বল তার ব্যাট নয় প্যাড ছুঁয়ে গেছে। বেঁচে ফিরে দ্বিতীয় বলেই জোরালো শটে চার হাঁকিয়ে ফিফটি তুলে নেন মুমিনুল।
আউটের ধরণ দেখে যে কারো বিস্ময় জাগতে পারে। মুশফিকের মতো অভিজ্ঞ ব্যাটারের এমন আউট! জসপ্রীত বুমরার আগের বলটিও অফ স্টাম্পের বাইরে পড়ে ভেতরে ঢুকেছিল। সেটি চার হলেও পরের বলটিও একই লেংথে করলেন বুমরাহ। এবার খানিকটা বাক খাওয়ালেন। আর তাতেই বিভ্রান্ত মুশফিক। ব্যাট উঁচিয়ে সেটি ছেড়ে দিলেন। বল নাড়িয়ে দিলো স্টাম্পের বেল।

২ বলে ১১ রান করে আউট হয়েছেন মুশফিক। ৪০ রানে অপরাজিত থাকা মুমিনুলের সঙ্গে জুটি বাধতে উইকেটে এসেছেন লিটন দাস।
খেলা শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টায়। তবে প্রথম দুই সেশনে ১৫ মিনিট করে বাড়ানো হয়েছে খেলার সময়। লাঞ্চের আগে ও পরে ১০ মিনিট করে বেশি খেলা হবে দুই সেশনে।
প্রথম সেশনে খেলা হবে সকাল ১০টা থেকে দুপুর ১২ টা ১৫ মিনিট পর্যন্ত। দ্বিতীয় সেশনের খেলা চলবে দুপুর ১২টা ৫৫ মিনিট থেকে ৩টা ১০ মিনিট পর্যন্ত। তৃতীয় সেশন মাঠ গড়াবে বিকেল ৩টা ৩০ মিনিট থেকে ৫টা ৩০ পর্যন্ত।

অবশেষে রোদের হাসি জেগেছে কানপুরে। গ্রিন পার্ক স্টেডিয়ামে সকাল থেকেই ভরপুর রোদ। ব্যাট হাতে নেমে পড়েছেন মুশফিক। শ্যাডো করে নিজেকে ঝালিয়ে নিচ্ছেন। মাঠে নেমে পড়েছেন দুই দলের বাকি খেলোয়াড়েরাও। দেখে গেছে রোহিত শর্মা ও বিরাট কোহলিকে। চতুর্থ দিন নির্ধারিত সময়েই খেলা শুরু হবে।


ভারত ১ম ইনিংস: ২৯/০ (২ ওভার)
বাংলাদেশ ১ম ইনিংস: ২৩৩/১০ (৭৪.২ ওভার)

Share Now

এই বিভাগের আরও খবর