ফুটবলকে বিদায় বলে দিলেন রাফায়েল ভারানে

আপডেট: September 25, 2024 |

ফুটবলকে বিদায় বলে দিয়েছেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা রাফায়েল ভারানে। চোট জর্জরিত হয়ে ক্লাবের স্কোয়াড থেকে বাদ পড়ার পর নিজের গণ্ডি বুঝে গিয়েছিলেন এই তারকা ডিফেন্ডার। অবশেষে বুট জোড়া তুলে রাখার মতো সিদ্ধান্ত নিয়ে ফেললেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বিবৃতিতে অবসরের বিষয়টি নিশ্চিত করেছেন ভারানে।
সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে অবসর ঘোষণায় ভারানে লিখেছেন, ‘সব ভালোরই শেষ আছে। কোনো অনুশোচনা (ক্যারিয়ার নিয়ে) নেই। ক্যারিয়ারের সব অর্জন ও স্মৃতি আমাকে অনেক গর্ব ও পূর্ণতার অনুভূতি এনে দিয়েছে।’
ক্যারিয়ারে সময়ের সেরা সেন্টারব্যাকদের অন্যতম ছিলেন ভারানে। খেলেছেন রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার ইউনাইটেডের মতো ঐতিহ্যবাহী ক্লাবে। অর্জনের পাল্লাটাও নেহাত কম ভারী নয়। জাতীয় দলের হয়ে বিশ্বকাপ ও ক্লাবের হয়ে জিতেছেন একাধিক চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা।
গত জুলাইয়ে ইতালিয়ান সিরি আ–এর দল কোমোয় যোগ দেন ৩১ বছর বয়সী এই সেন্টারব্যাক। কয়েক সপ্তাহ পর চোট পান হাঁটুতে। এরপর ক্লাবের সিরি-আ স্কোয়াড থেকে তাকে বাদ দেওয়া হয়। এবার ফুটবল থেকেই অবসর নিয়ে ফেললেন ২০১৮ বিশ্বকাপজয়ী ভারানে।
ভারানের ক্যারিয়ারের সেরা সময়টা কেটেছে রিয়ালে। ক্লাবটির হয়ে ১০ মৌসুম কাটিয়েছেন। সাফল্য পেয়েছেন দুই হাত ভরে। এ সময় ক্লাবটির হয়ে ৩৬০ ম্যাচ খেলে তিনবার লা লিগা ও চারবার চ্যাম্পিয়নস লিগ জিতেছেন। উয়েফা সুপার কাপ, ফিফা ক্লাবসহ সব মিলিয়ে জিতেছেন ১৮টি শিরোপা। ২০২১ সালের জুলাইয়ে রিয়াল ছেড়ে তিনি যোগ দেন ইউনাইটেডে।

Share Now

এই বিভাগের আরও খবর