গলাচিপায় চালু হলো স্মার্ট অ্যাপ ‘সুরাহা’

আপডেট: September 22, 2024 |

গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি: নাগরিক আবেদন, অভিযোগ ও তথ্য নিষ্পত্তি, প্রসূতি সেবাসহ অন্যান্য নাগরিক সেবা নিয়ে উপজেলা পর্যায়ে ই- গভর্নেন্স প্রতিষ্ঠায় প্রথম মোবাইল অ্যাপ ‘সুরাহা’ প্রকাশ করা হয়েছে পটুয়াখালীর গলাচিপা উপজেলায়।

প্রশাসনের উদ্যোগে এই অ্যাপের মাধ্যমে সেবা পাবেন উপজেলার প্রসূতি মা ও নারীসহ সাধারণ সকল মানুষ।

রোববার (২২ সেপ্টেম্বর) দুপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে ‘সুরাহা’ অ্যাপের ‘পরিচিতিমূলক সভা” আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলার নির্বাহী অফিসার মো. মহিউদ্দিন আল হেলাল।

তিনি এই অ্যাপের পরিকল্পনা ও বাস্তবায়ন করেছেন।

পরিচিতি সভায় গলাচিপা থানার অফিসার ইনচার্জ মো. ফেরদৌস আলম সহ অ্যাপের কর্মপরিধি সংশ্লিষ্ট সকল দপ্তরের কর্মকতা ও কর্মচারী, শিক্ষক, শিক্ষার্থী ও সাধারণ নাগরিক প্রতিনিধি উপস্থিত ছিলেন।

এসময় উপজেলার নির্বাহী অফিসার মো. মহিউদ্দিন আল হেলাল জানান “সুরাহা” হচ্ছে উপজেলা ভিত্তিক একটি স্মার্ট অ্যাপ।

ইংরেজি নাম “Smart Upazilla for Responsive, Accessible & Humane Administration” এর সংক্ষিপ্ত রূপ “SURAHA”. জনগণের দোরগোড়ায় সহজে সেবা পৌঁছে দেওয়া, অফিসসমূহের মধ্যে আন্তঃযোগাযোগ ডিজিটালাইজড করণ, সকল সেবার ডিজিটাল নথি ও ডাটাবেস তৈরি করা যাতে পরিসংখ্যান ও পরিকল্পনা সহজে করা যায়, সময় ও অর্থ অপচয় রোধ এবং জন ভোগান্তি কমানো কে লক্ষ্যে রেখে সকল সমস্যার সমাধান কল্পে এই অ্যাপ তৈরি হয়েছে।

সভা থেকে আরো জানানো হয়, এই স্মার্ট অ্যাপ-এ থাকছে উপজেলার সকল সেবা তথ্য, নির্বাহী অফিসারের সাথে সাক্ষাতের আবেদন, তাঁর শিডিউল তথ্য, অভিযোগ জানানো এবং অভিযোগের ট্রাঙ্কিং জানার সুবিধা।

ইউনিয়ন স্বাস্থ্য সহকারী ও পরিবার পরিকল্পনা কর্মীর সহায়তায় একজন প্রসূতি সকল প্রকার প্রসূতি সেবা পাবেন এই অ্যাপের মাধ্যমে।

এই অ্যাপে আরো থাকছে প্রসূতির সকল তথ্য সংরক্ষণ, প্রসূতির অবস্থা এবং প্রসবকালীন সেবা, নবজাতকের জন্ম এবং টিকা তথ্য থেকে স্বয়ংক্রিয়ভাবে জন্ম নিবন্ধন তৈরি করতে তথ্য পৌঁছে যাবে সংশ্লিষ্ট ইউনিয়ন সচিবগণের কাছে। এছাড়াও অ্যাপ ব্যবহার করে প্রসূতি, নবজাতকের নানা তথ্য বিশ্লেষণ করে জন্মহার, মাতৃ-মৃত্যুহার, শিশু-মৃত্যুহার ইত্যাদি তথ্য-উপাত্ত সহজেই বের করা যাবে।

বর্তমানে “সুরাহা” অ্যাপের বেটা সংস্করণ পাওয়া যাচ্ছে suraha. galachipa. com এ। খুব শীঘ্রই গুগল প্লে স্টোরে এই অ্যাপ পাওয়া যাবে।

উল্লেখ্য, দক্ষিণের জেলা পটুয়াখালীর অন্তর্গত উপজেলা গলাচিপা। নদীবেষ্টিত ও উপকূল তীরবর্তী মানুষের দোরগোড়ায় সহজে সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে স্মার্ট অ্যাপ ‘সুরাহা’ চালু করা হয়েছে।

Share Now

এই বিভাগের আরও খবর