চেন্নাই টেস্টে বাংলাদেশ লিড না পেলেও ৫ উইকেট নিয়ে ইতিহাস গড়ল বোলার হাসান

আপডেট: September 20, 2024 |

চেন্নাই টেস্টের মাত্র দ্বিতীয় দিন চলে। ইতোমধ্যে সব আলো কেড়ে নিয়েছেন বাংলাদেশের তরুণ পেসার হাসান মাহমুদ। দুই দিকে মুভমেন্ট করিয়ে বিরাট কোহলিদের পরাস্ত করে প্রথম দিন সকাল থেকে আলোচনায় ছিলেন লক্ষীপুর এক্সপ্রেস, দিন শেষে অপেক্ষায় ছিলেন রেকর্ডের। দ্বিতীয় দিনের শুরুতে সেই রেকর্ড গড়লেন, লিখলেন ইতিহাস। চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামে প্রথম টেস্টের প্রথম ইনিংসে হাসান ২২.৩ ওভারে ৮৩ রান দিয়েন নিয়েছেন ৫ উইকেট। ভারতের মাটিতে প্রথম বাংলাদেশি হিসেবে এই কীর্তি গড়লেন লক্ষীপুর এক্সপ্রেস। ভারতে আসার আগে পাকিস্তানের বিপক্ষে নিয়েছিলেন ফাইফার। টানা দুই টেস্টে ফাইফার নেওয়ার কীর্তিও গড়েন এই তরুণ। অথচ এই হাসান টেস্টে সুযোগ পাওয়া ছিল একেবারে অপ্রত্যাশিত! ছিলেন বিবেচনার বাইরে। সাদা বলেও ধীরে ধীরে সুযোগটা যেন কমে আসছিল। টেস্টতো কল্পনার বাইরেই ছিলেন। বলা যায় বাতিলের খাতা থেকে হুট করে, এলেন, দেখলেন এবং জয় করলেন। কিন্তু কিভাবে এলেন? এ জন্য আরেক পেসার মুশফিক হাসানকে ধন্যবাদ দিতেই পারেন হাসান!
মুশফিক হাসানের ইনজুরির কারণে হাসানের টেস্ট দলের দরজা খোলে। মার্চে শ্রীলংকার বিপক্ষে অভিষেকে বাজিমাত করেন। প্রথম ইনিংসে দুই ও দ্বিতীয় ইনিংসে চার উইকেট নিয়ে নিজের জায়গা পোক্ত করেন। এরপর আর পেছনে তাকাতে হয়নি। পাকিস্তানের বিপক্ষে গত মাসে প্রথম টেস্টে নেন ৩ উইকেট আর দ্বিতীয় টেস্টে ৫ উইকেট নিয়ে প্রথম ফাইফারের কীর্তি গড়েন। আর এবার ভারতে এসেও প্রথম টেস্টেই বাজিমাত! চলমান টেস্টসহ ৪ ম্যাচে এই পেসারের উইকেট ১৯টি!
হাসানের চাওয়াও ধারাবাহিকতা ধরে রাখা। চেন্নাইয়ে প্রথম দিন শেষে সংবাদমাধ্যমে এই পেসার বলেন, ‘টেস্ট ম্যাচে উইকেট পাওয়াই আনন্দদায়ক আমার কাছে। পাকিস্তানে ৫ উইকেট পেয়েছি, ওটার ধারাবাহিকতা ধরে রাখতে চেষ্টা করছি, যতটুকু দলের জন্য করতে পারি নিজের সেরাটা দিয়ে।
হাসানের বোলিং দক্ষতা নিয়ে চেন্নাইয়ে বেশ চর্চা হচ্ছে। বিশেষ করে দুই দিক থেকে মুভমেন্ট নিয়ে। চিপকের প্রথম সকালে ভারতীয় ব্যাটারদের নাস্তানাবুদ করে ছেড়েছিলেন। রোহিত শর্মাকে দিয়ে শুরু, এরপর একে একে শুভমান গিল, বিরাট কোহলি, ঋষভ পন্ত ও জাসপ্রীত বুমরাহ। প্রথম দিন চার উইকেট নিয়ে অপেক্ষায় ছিলেন ফাইফারের, আজ সেটিও করলেন একেবারে ইতিহাস গড়ে।

Share Now

এই বিভাগের আরও খবর