মিস আমেরিকা সুন্দরী প্রতিযোগিতায় বৈষম্যের অভিযোগ

আপডেট: September 17, 2024 |

মিস আমেরিকা ও মিস ওয়ার্ল্ড সুন্দরী প্রতিযোগিতার আয়োজকদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। নিউইয়র্কের এক নারী সোমবার অভিযোগ দায়ের করে বলেছেন, মা হওয়ার কারণে তিনি বৈষম্যের শিকার হয়েছেন।

নিউইয়র্ক থেকে বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

ড্যানিয়েল হ্যাজেলের (২৫) ছয় বছরের এক শিশু থাকায় সুন্দরী প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করার ক্ষেত্রে তাকে অযোগ্য ঘোষণা করায় তিনি নিউইয়র্ক সিটি হিউম্যান রাইটস কমিশনে মামলা করেন।

হ্যাজেল বলেন, ‘বৈষম্যমূলক শর্তের কারণে এইসব সুন্দরী প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করার স্বপ্ন আমার আজও আটকে আছে। যেখানে মা হওয়ার কারণে প্রতিদ্বন্দ্বিতায় নাম লেখানো সম্ভব হয় না।’

হ্যাজেল ক্যালিফোর্নিয়ার আইনজীবী গ্লোরিয়া অলরেডকে তার পক্ষে মামলা পরিচালনার জন্য নিয়োগ দিয়েছেন। গ্লোরিয়া নারীদের অধিকার সংক্রান্ত মামলা পরিচালনার জন্য বেশ পরিচিত।

অলরেড সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন, ‘গর্ভবতী কিংবা পিতামাতা হওয়া কোন অপরাধ নয়। একজন ব্যক্তিকে এ কারণে চাকরি বা ব্যবসার সুযোগ থেকে বাদ দেওয়া উচিত নয়।’

অলরেড বলেন, প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করার যোগ্যতা হিসেবে একজন প্রতিযোগীকে অবশ্যই অবিবাহিত, সন্তানহীন, গর্ভবতী না হওয়ার শর্ত বেঁধে দেয়া হয়েছে। যা গৎবাঁধা ধারণা, মা হলে নারীরা আর সুন্দরী থাকবে না, সংবেদনশীল, প্রতিভাবান কিংবা পরোপকারীও হবে না।

তিনি জানান, একই কারণে তিনি ইতোমধ্যে আরেক সৌন্দর্য প্রতিযোগিতা মিস ইউনিভার্সের আয়োজকদের বিরুদ্ধেও মামলা করেছেন।

Share Now

এই বিভাগের আরও খবর