আইসিটি ক্যাডার পদ চেয়ে মন্ত্রণালয় বরাবর স্মারকলিপি পাঠিয়েছেন কুবি আইসিটি বিভাগ

আপডেট: September 11, 2024 |

কুবি প্রতিনিধি: আইসিটি ক্যাডারের পদ সৃজনের জন্য ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় বরাবর স্মারকলিপি প্রদান করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি) বিভাগ।

১০ সেপ্টেম্বর ( মঙ্গলবার ) বিভাগটির পক্ষ থেকে বিভাগীয় প্রধান ড. মো. সাইফুর রহমান সাক্ষরিত একটি স্মারকলিপি প্রদান করা হয়.

স্মারকলিপিতে বলা হয়, স্মার্ট ও প্রযুক্তিনির্ভর বাংলাদেশ নির্মাণে আইসিটি ক্যাডার গুরুত্বপূর্ণ নিয়ামক। বাংলাদেশের বেসরকারি খাতে তরুণরা অনেক বাঁধা অতিক্রম করে দেশকে এগিয়ে নিচ্ছে।

কিন্তু বাংলাদেশের ক্যাডার সার্ভিস সহ বিভিন্ন সরকারি চাকুরিতে তথ্য প্রযুক্তি প্রকৌশলীরা বৈষম্যের শিকার হচ্ছে। এবং এই বিভাগের শিক্ষার্থীরা বর্তমানে বিশ্বের গুরুত্বপূর্ণ কিছু প্রকৌশল কোম্পানিতে কর্মরত আছে।

দেশে অনেক শিক্ষার্থীরা নিজেদের মেধা বিকাশের সুযোগ না পেয়ে বিদেশে পাড়ি জমাচ্ছে। তাই এই মেধা পাঁচার রোধে আইসিটি ক্যাডার যুক্ত করা উচিত।

এ বিষয়ে কুবি আইসিটি বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. সাইফুর রহমান বলেন, ‘আমাদের আইসিটি বিভাগের শিক্ষার্থীরা বরাবর বৈষম্যের শিকার হয়ে আসছে।

তারা বিশ্বের বিভিন্ন বড় কোম্পানি যেমন- গুগল, মাইক্রোসফটে কর্মরত আছে কিন্তু দেশে তারা মেধা বিকাশ করতে পারছে না।

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এ ব্যাপারে এখন সজাগ হয়ে আন্দোলন করছে তাই আমরাও কয়েকজন শিক্ষক মিলে আলোচনা করে স্মারকলিপি প্রদান করি।

আইসিটি ক্যাডার কত জরুরি তা আমরা কলেজগুলোর আইসিটি পড়ানো দেখে বুঝতে পারি। আসলে এখন দেশের উন্নয়নের স্বার্থে আইসিটি ক্যাডার যুক্ত করা উচিত।

প্রযুক্তি নির্ভর বিশ্ব গড়ে উঠেছে এখন তার সাথে পাল্লা দিতে বাংলাদেশেরও উচিত এ বিষয়ের দিকে নজর দেওয়া। আমরা আমাদের শিক্ষার্থীদের এই যৌক্তিক দাবির সাথে আছি সবসময়। ‘

Share Now

এই বিভাগের আরও খবর