বগুড়ায় সমস্বরে জাতীয় সংগীত অনুষ্ঠান অনুষ্ঠিত

আপডেট: September 6, 2024 |

শাহজাহান আলী, বগুড়া জেলা প্রতিনিধিঃ জাতীয় সংগীত নিয়ে হীন চক্রান্তের প্রতিবাদে বগুড়ায় সমস্বরে জাতীয় সংগীত গাওয়ার কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

০৬ সেপ্টেম্বর (শুক্রবার) সকাল ১০ টার দিকে বগুড়া শহরের প্রাণকেন্দ্র সাতমাথায় এ কর্মসূচির আয়োজন করে উদীচী শিল্পীগোষ্ঠী।

অনুষ্ঠিত কর্মসূচিতে উদীচী শিল্পী গোষ্ঠী বগুড়া জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহমুদুস সোবহান মিন্নুর সভাপতিত্বে বাংলাদেশ কমিউনিস্ট পার্টি(সিপিবি), সাম্যবাদী আন্দোলন, জাসদ, কৃষক সমিতি,ক্ষেতমজুর সমিতি,দিববদলের মঞ্চ, সিপিনি নারী সেল,যুব ইউনিয়ন, ছাত ইউনিয়নের নেতৃবৃন্দসহ বগুড়ার আপামর জনসাধারণ উপস্থিত ছিলেন।কর্মসূচি সঞ্চালনা করেন উদীচী শিল্পী গোষ্ঠীর বগুড়ার সাধারণ সম্পাদক শাহীদুর রহমান বিপ্লব।

জাতীত সংগীত শেষে উদীচীসহ ত্রিতাল চর্চা সংস্কৃতিক একাডেমি,বাউল গোষ্ঠী, শিশু নাট্যদল, প্রকাশ শৈলী,সংগীত পাঠশালা,শ্রুতি নন্দন সংগীত বিদ্যালয়ের শিল্পীরা দেশের গান পরিবেশন করেন।

সমাপনী বক্তব্যে অনুষ্ঠানের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহমুদুস সোবহান মিন্নু বলেন, “ছাত্র- জনতার আন্দোলনে রাজনৈতিক পট পরিবর্তনের পর থেকে মহান মুক্তিযুদ্ধ, জাতীয় পতাকা ও জাতীয় সংগীতসহ এ দেশের আপামর জনসাধারণের প্রাণের সব বিষয় নিয়ে নানা ধরনের ষড়যন্ত্র দেখা যাচ্ছে।

একটি ধর্মান্ধ স্বার্থন্বেষী গোষ্ঠী ছাত্র-জনতার অভ্যুত্থানের মূল সুর বিকৃত করার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।

এরা মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনার বিরোধিতা করা থেকে শুরু করে জাতীয় সংগীত,জাতীয় পতাকার ওপর আঘাত হানতে শুরু করছে।

তিনি বলেন, গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে যে ফ্যাসিবাদ ও বৈষম্যের অবসানের কথা বলা হয়েছে, সেটি সম্ভব মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনা।

সাম্য- মানবিক মর্যাদা,সামাজিক ন্যায়বিচার এবং মূলনীতি গনতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও জাতীয়তাবাদ প্রতিষ্ঠার মধ্য দিয়ে।

অন্য কোনো স্বৈরাচারী এবং ফ্যাসিস্টের ছত্র-ছায়ায় কেউ যদি মুক্তিযুদ্ধের বিরোধিতায় নামে তা হলে দেশবাসীকে সঙ্গে নিয়ে,উদীচী শিল্পীগোষ্ঠী তাদের প্রতিহত করবে।

তিনি আরও বলেন,জাতীয় সংগীত, জাতীয় পতাকা, মহান মুক্তিযুদ্ধ, ভাষা, সাহিত্য, ইতিহাস-ঐতিহ্য শিল্প-সংস্কৃতি বিষয়ে ষড়যন্ত্র কারীদের কোনো ভাবেই ছাড় দেওয়া হবে না।

Share Now

এই বিভাগের আরও খবর