ঢাকা মহানগর দায়রা জজ আদালতের নতুন পিপি এহসানুল হক সমাজী

আপডেট: August 28, 2024 |

ঢাকা মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) হিসেবে নিয়োগ পেয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী এহসানুল হক সমাজী।

গতকাল মঙ্গলবার এ-সংক্রান্ত আদেশ জারি করেছে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সলিসিটর অনুবিভাগ (জিপি-পিপি শাখা)। এই তথ্য নিশ্চিত করেছেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রেজাউল করিম।

আদেশে বলা হয়, ঢাকা মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) হিসেবে এহসানুল হক সমাজীকে সাময়িকভাবে নিয়োগ দেওয়া হলো। আর এই পদে দায়িত্ব পালন করে আসা আবদুল্লাহ আবুর নিয়োগ বাতিল করা হলো। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এহসানুল হক সমাজী আজ বুধবার বলেন, ঢাকা মহানগর দায়রা জজ আদালতের প্রধান পিপি হিসেবে নিয়োগ পাওয়ার বিষয়টি তিনি শুনেছেন। তবে তিনি এখনো পর্যন্ত নিয়োগের কাগজপত্র হাতে পাননি।

আইনজীবী এহসানুল হক সমাজী ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত ঢাকা মহানগর দায়রা জজ আদালতের প্রধান পিপির দায়িত্ব পালন করেছিলেন।

তিনি বাংলাদেশে প্রচলিত ফৌজদারি কার্যবিধির প্রয়োজনীয় সংশোধনীর উদ্দেশ্যে ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি) পরিচালিত জাতীয় পরামর্শক সংস্থার আইন পরামর্শক হিসেবেও কাজ করেছেন।

আইনজীবী এহসানুল হক সমাজী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে এলএলবি (সম্মান) এবং ১৯৮৫ সালে এলএলএম ডিগ্রি অর্জন করেন। ১৯৮৬ সালের ৩০ অক্টোবর একজন আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।

ওই বছরের ৪ নভেম্বর তিনি ঢাকা আইনজীবী সমিতির সদস্যপদ লাভ করেন। ১৯৮৮ সালের ৭ এপ্রিল বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে তালিকাভুক্ত হন। ১৯৯২ সালের ২১ জানুয়ারি তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্যপদ লাভ করেন।

Share Now

এই বিভাগের আরও খবর