রাণীশংকৈলে গ্রেন ভেল্যু চেইন এক্টরদের নিয়ে আলোচনা সভা

আপডেট: August 21, 2024 |

জাহাঙ্গীর আলম, ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে উপজেলায় দাতা সংস্থা “রিএক্টস ইন প্রজেক্ট হার্ভেস্ট প্লাস” এর সহযোগিতায় আরডিআরএস বাংলাদেশ এর আয়োজনে গ্রেন ভেল্যু চেইন এক্টরদের নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

২০ আগষ্ট (মঙ্গলবার) সকাল ১০টায় স্হানিয় বিভিন্ন ব্যাবসায়ী ও কৃষকদের নিয়ে উপজেলার ইএসডিও ট্রেনিং সেন্টারে সভাটি অনুষ্ঠিত হয়।

আরডিআরএস এর টেকনিক্যাল অফিসার (কৃষি) শাহিনুর ইসলাম এর সঞ্চালনায় এবং বিশিষ্ট ব্যবসায়ী উমের আলীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলার আশা অটো রাইস মিলের প্রোঃ সাজেমান আলী।

এছাড়াও টেকনিক্যাল অফিসার কৃষি ও পরিবেশ আরডিআরএস রবিউল আলমসহ স্হানিয় ৩০ জন ব্যাবসায়ী ও কৃষক উপস্থিত ছিলেন।

সভায় জিংক সমৃদ্ধ ধান বাজারজাতকরণ ও জিংকের ঘাটতি পূরণে কৃষকদের জিংক সমৃদ্ধ ধান চাষে উদ্বুদ্ধ করতে মানবদেহে জিংক এর গুরুত্ব, জিংক ধানের ফলন, উপকারিতাসহ জিংকের ঘাটতি পুরণে করণীয় বিষয় আলোচনা ও পরামর্শ প্রদান করা হয় ।

আলোচনা সভায় অতিথিরা জিংকের অভাবে শরীরের নানা রোগের কথা তুলে ধরে বলেন, দৈনিক একটি শিশুর জন্য ৫ মিলি গ্রাম, পুরুষের জন্য ১১ মিলি, মহিলাদের জন্য ৯ মিলি এবং গর্ভবতী মহিলাদের শরীরে ১২ মিলি গ্রাম জিংক প্রয়োজন কিন্তু এর অর্ধেক পরিমাণও আমরা এখন পাচ্ছি না।

এ কারণে আমরা শারীরিক নানা রোগে ও অপুষ্টিতে ভূগী। এজন্য জিংকের চাহিদা পূরণে সরকারসহ বেসরকারি সংস্থা গুলো এর ঘাটতি পূরণে জিংক সমৃদ্ধ ধানের চাষ বৃদ্ধি ও সম্প্রসারণের লক্ষ্যে কাজ করছে।

তাই সকল কৃষককে সুস্থ, সবল ও মেধাবী সমাজ গড়তে বেশি করে জিংক ধান চাষ ও এর ভাত খাওয়ার আহ্বান জানান তারা।

জিংক সমৃদ্ধ ধানের উৎপাদন, বাজারজাতকরণ নিশ্চিত করতে ও কৃষক পর্যায়ে মানসম্পূর্ন ধানের বীজের সরবরাহ এবং স্থানীয় বাজারে এই চাল সহজলভ্য করার লক্ষ্যে আরডিআরএস বাংলাদেশ ও হারভেষ্টপ্লাসের সদস্যরা কাজ করে যাচ্ছেন বলে জানান অনুষ্ঠান আয়োজনকারীরা।

Share Now

এই বিভাগের আরও খবর