দেশের অফিশিয়াল নামের বানানও ভুল, এর চেয়ে খারাপ কি হতে পারে : আকবর আলি

আপডেট: August 20, 2024 |

 

অস্ট্রেলিয়ায় ৯ দলকে নিয়ে হওয়া টপ এন্ড সিরিজের ফাইনালে হেরে স্বাভাবিকভাবেই মন খারাপ ছিল বাংলাদেশ এইচপির অধিনায়ক আকবর আলির। তার সেই দুঃখের বোঝা আরো বড় হয় সিঙ্গাপুর বিমানবন্দরে এসে। যখন দেখেন ‘ব্যাগেজ ডিক্লেরেশন ফর্মে’ বাংলাদেশের অফিসিয়াল ইংরেজি নামসহ অসংখ্য ভুল বানান।
ফর্মে অসংখ্য ভুল বানান দেখে ক্ষুব্ধ হন আকবর।
নিজের সামাজিক মাধ্যমে ভুলগুলো ধরিয়ে দিয়ে এক পোস্ট শেয়ার করেন তিনি। ২০২০ যুব বিশ্বকাপজয়ী অধিনায়ক লিখেছেন,‘গতকাল ডারউইন থেকে সিঙ্গাপুর হয়ে ঢাকা আসি। সিঙ্গাপুর থেকে বিমানে ওঠার সময় সিঙ্গাপুর এয়ারলাইনস কর্তৃপক্ষ সবাইকে ব্যাগেজ ডিক্লারেশন ফরম দেয়। ল্যান্ডিংয়ের আগে আগে ওটা পূরণ করতে গেলে দেখি, চার পৃষ্ঠার ফরমে কমপক্ষে ১২টি বানান ভুল।
বানান ‍ভুল হওয়াটা স্বাভাবিক। কিন্তু বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে এমন প্রতিষ্ঠানের এমন ভুল মেনে নিতে পারছেন না আকবর। তিনি বলেছেন,‘বানান ভুল হতেই পারে। কিন্তু সেটা যখন বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে এবং এত্তগুলো ভুল হয়, তখন সেটা খুবই অপমানজনক।
সবচেয়ে বড় কথা, আমাদের দেশের অফিশিয়াল নামের বানানও ভুল লেখা! এর চেয়ে খারাপ আর কি হতে পারে?’
ব্যাগেজ ডিক্লেয়ারেশন ফর্ম এ বছর তৈরি করা হয়েছে ধারণা করে আকবর লিখেছেন,‘সম্ভবত নতুন বাগেজ ডিক্লেয়ারেশন ফরম নতুন (চলতি অর্থবছর) বাজেটের পরে করা হয়েছে। নতুন বাজেটেরও প্রায় ৫০ দিন হয়ে গিয়েছে। ৫০ দিনে কতগুলো দেশ থেকে কতগুলো বিমান ঢাকায় অবতরণ করেছে? কতজন যাত্রী দেশে ঢুকেছে? কতজন বিদেশি যাত্রী দেশে ঢুকেছে? তারা কি দেখেনি, ’CURRENCE/TECHNOLOTY/SEAKERS/PROHI BITED’ লেখাগুলো? আর তারা কি ভাবেনি, বাংলাদেশের মানুষ অনেক কেয়ারলেস, নিরক্ষর, গোমূর্খ? কারণ, কথায় আছে, ফার্স্ট ইম্প্রেশন ইজ দ্য লাস্ট ইম্প্রেশন ৷’
এর আগে বাংলাদেশের ইংরেজি নামের বানানের ভুল ধরিয়ে দিয়েছিলেন ইমরুল কায়েস। গত জানুয়ারিতে আগমনী কার্ডে এই ভুল পেয়েছিলেন তিনি। পরে সামাজিক মাধ্যমে পোস্ট দিলে তা নিয়ে ব্যাপক সমালোচনা হয়েছিল যারা এসব ফর্ম তৈরি করে তাদের শিক্ষাগত যোগ্যতা নিয়ে।

Share Now

এই বিভাগের আরও খবর