অফিসে যাননি গভর্নর এবং ৬ কর্মকর্তা

আপডেট: August 8, 2024 |

কেন্দ্রীয় ব্যাংকে অস্থিরতার পরদিন অফিসে আসেননি গভর্নর আব্দুর রউফ তালুকদার, চার ডেপুটি গভর্নর, বিএফআইইউর প্রধান এবং উপদেষ্টা।

তবে তাদের পদত্যাগের দাবিতে বুধবার বিক্ষোভে অংশ নেওয়া কর্মকর্তারা বৃহস্পতিবার কাজে ফিরেছেন।

গণ আন্দোলনে ক্ষমতার পালাবদলের পর অস্থিরতা শুরু হয় কেন্দ্রীয় ব্যাংকে; গভর্নর ও ডেপুটি গভর্নরদের পদত্যাগের দাবিতে কয়েক ঘণ্টা বিক্ষোভ চলে মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে।

বাংলাদেশ ব্যাংকের প্রায় সব বিভাগের কর্মকর্তারা ওই বিক্ষোভে অংশ নেন। তাদের ভাষ্য ছিল, বাংলাদেশ ব্যাংক একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। কিন্তু কেন্দ্রীয় ব্যাংক নানা ‘অপকর্মে’ জড়িয়ে গেছে। ডেপুটি গভর্নররা কোনো কাজ ‘সঠিকভাবে’ করতে পারেন না। আর্থিক কেলেঙ্কারির ঘটনাগুলোতে তারা সঠিক পদক্ষেপ নেননি।

বিক্ষোভকারীরা বলছিলেন, দেশ থেকে অনেক টাকা পাচার হয়েছে, কিন্তু বিএফআইইউর প্রধান মাসুদ বিশ্বাস তা ঠেকাতে সঠিক পদক্ষেপ নিতে পারেননি। টাকা পাচার ও আর্থিক অনিয়মে এরা সবাই দায়ী।

তোপের মুখে বুধবারই সাদা কাগজে সই করে দেন ডেপুটি গভর্নর কাজী ছাইদূর রহমান। বাকি তিন ডেপুটি গভর্নর নুরুন নাহার, মো. খুরশীদ আলম ও মো. হাবিবুর রহমান, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান মাসুদ বিশ্বাস এবং পলিসি অ্যাডভাইজর এর পদত্যাগের দাবিতেও বিক্ষোভ চলে।

পরে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, তাদের অপসারণের দাবি নতুন অন্তর্বর্তী সরকারের কাছে উপস্থাপন করা হবে। আইন অনুযায়ী তাদেরকে সরকারের কাছেই পদত্যাগ করতে হবে।

বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকে গিয়ে গর্ভনর, চার ডেপুটি গভর্নর, বিএফআইইউর প্রধান এবং উপদেষ্টার কাউকে তাদের অফিসে পাওয়া যায়নি। কর্মচারীরা বলেছেন, তারা অফিসে আসেননি।

তবে ডেপুটি গভর্নর নুরুন নাহারের ওপর প্রশাসনিক কাজের দায়িত্ব থাকায় তিনি বৃহস্পতিবার বাসা থেকে কাজ করছে বলে একজন কর্মকর্তা জানান।

তিনি বলেন, “একটা ফাইল জমা দেওয়ার শেষ তারিখ আজ। তাই তিনি এ বিষয়ে সংশ্লিষ্ট নির্বাহী পরিচালকের সাথে যোগাযোগ করে বাসা থেকেই কাজ করছেন।”

কেন্দ্রীয় ব্যাংকের এক নির্বাহী পরিচালক বলেন, “সাধারণ কার্যক্রম চলছে। তবে গভর্নর, ডেপুটি গভর্নর না থাকার কারণে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হচ্ছে না। ব্যাংকগুলোর সাথে অন্যান্য অপারেশন কার্যক্রম পরিচালনা হচ্ছে।”

ডেপুটি গভর্নর নুরুন নাহারের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “আজকে অফিস করছি না। আজকে আমি বাসা থেকে অফিস করছি।”

Share Now

এই বিভাগের আরও খবর