তাড়াহুড়োয় দেশ ছাড়েন হাসিনা, সঙ্গে নেন দু’টি স্যুটকেস

আপডেট: August 8, 2024 |

প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দেয়ার পর তড়িঘড়ি করে শেখ হাসিনা বাংলাদেশ ছেড়ে যান। সাময়িকভাবে ভারতে আশ্রয় নিয়েছেন তিনি। তাঁকে অল্প সময় দেয়া হয়েছিল বাংলাদেশ ছাড়ার জন্য।

তাড়াহুড়োর মধ্যে কি কিছুই সঙ্গে নিয়ে আসতে পারেননি হাসিনা? সংবাদমাধ্যম ‘এনডিটিভি ইন্ডিয়া’ এক সূত্রকে উদ্ধৃত করে জানাচ্ছে, হাসিনা দু’টি স্যুটকেস নিয়ে বাংলাদেশ ছেড়েছিলেন। এ ছাড়া আর কিছুই সঙ্গে আনতে পারেননি তিনি। ওই স্যুটকেসগুলিতে ছিল কিছু পোশাক ও জরুরি নথিপত্র।

আনন্দবাজার পত্রিকা উল্লেখ করে, বাংলাদেশের রাজনীতিতে অন্যতম চর্চিত, আলোচিত ও সমালোচিত মুখ হাসিনা। মুজিবুর-কন্যা হাসিনার সম্পত্তির পরিমাণ কত, সেই হিসাবনিকেশও তুলে ধরা হয়েছে ওই প্রতিবেদনে।

চলতি বছরের বাংলাদেশের ভোটের আগে সে দেশের নির্বাচন কমিশনকে সম্পত্তির হিসাব দিয়েছিলেন হাসিনা। ‘এনডিটিভি ইন্ডিয়া’র ওই প্রতিবেদনে বলা হয়, নির্বাচন কমিশনকে দেয়া হিসাব অনুযায়ী হাসিনার চার কোটি ৩৬ লাখ টাকার (বাংলাদেশি মুদ্রায়) সম্পত্তি রয়েছে। ভারতীয় মুদ্রায় হিসাব তিন কোটি ১৪ লাখ টাকা।

হাসিনা বাংলাদেশ ছাড়ার পরের দিনই সে দেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ভেঙে দেন বাংলাদেশের জাতীয় সংসদ। চলতি বছরের শুরুর দিকেই বাংলাদেশে জাতীয় নির্বাচন হয়। টানা চতুর্থ বার জয়ী হয়েছিল হাসিনার দল।

বাংলাদেশের সংসদে আওয়ামী লীগ ও তার শরিক দলগুলি মিলে ৩০০ আসনের মধ্যে জিতেছিল ২২৫ আসন। তারপর এক বছরও স্থায়ী হল না হাসিনার চতুর্থ সরকার।

কোটা সংস্কার আন্দোলন ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন— দুই দফার আন্দোলনে তিনশোর বেশি মানুষের মৃত্যু হয়েছে। পরিস্থিতি এমন পর্যায়ে যায়, যে ইস্তফা দিয়ে দেশত্যাগ করতে বাধ্য হন হাসিনা।

‘এনডিটিভি ইন্ডিয়া’য় আরও, কোনও কোনও সূত্রের দাবি তিনি বাংলাদেশ ছাড়ার পর তাঁর ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ় করা হয়ে থাকতে পারে। যদিও সরকারি ভাবে এমন কোনও তথ্য পাওয়া যায়নি।

সূত্র: আনন্দবাজার।

Share Now

এই বিভাগের আরও খবর