রাণীশংকৈলে সীমান্ত দিয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টা, বিএসএফের ফাকা গুলি

আপডেট: August 8, 2024 |

জাহাঙ্গীর আলম, ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে সীমান্তে অবৈধভাবে ভারতে প্রবেশের চেস্টা। বিএসএফের গুলির আওয়াজ শুনে ফিরলো বাংলাদেশে।

বুধবার (০৭ আগস্ট) দুপুরে জেলার রাণীশংকৈল উপজেলার জগদল সীমান্তে এ ঘটনা ঘটে।

ওই সীমান্ত দিয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করে প্রায় শতাধিক লোকজন। আর অনুপ্রবেশ ঠেকাতে বিএসএফ সদস্যরা ফাঁকা গুলি ছোড়ার পর এলাকায় উত্তেজনা তৈরি হয়েছে।

স্থানীয়দের অভিযোগ , দুস্কৃতিকারীরা আওয়ামী লীগ সমর্থিত লোকজনের বাড়ী ঘর ভাঙচুর এবং আগুন দেওয়ার পর থেকে এমন ঘটনার সুত্রপাত হয়েছে। তবে এখনো কেউ সীমান্ত দিয়ে ভারতে যেতে পারেনি।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার কাশিপুর ইউনিয়নের নুনতোর, গৈলাপাড়া, ভাগিটোলা, কামারটলী, কামাতপাড়া, কোরেলডোভা ও ঝাড়বাড়ী গ্রামের শতাধিক মানুষ নাগরনদী পার হয়ে অবৈধ পথে ভারতে যাওয়ার চেষ্টা করে।

শুরুতে বিএসএফ বুঝিয়ে ফেরত পাঠালেও তা মানেনি লোকজন। পরে ফাঁকা গুলি ছুড়লে বাংলাদেশে ফিরে আসে তারা।

বিকেল চারটার পর জগদল সীমান্তের ৩৭৪নং মেইন পিলারের নিকট নদীর ওপারে ভারতের মুকেশ ক্যাম্প থেকে ৩০ জনের মত বিএসএফ সদস্যদের টহল দিতে দেখা গেছে।

ঐ এলাকার কাশিপুর কামাতপাড়া গ্রামের সুক্কু সেন, দেবী রানীসহ কয়েকজন জানান, আওয়ামী লীগ সমর্থিত দুজনের বাড়ী ভাঙচুর করেছে স্থানীয় দুর্বৃত্তরা।

এরপরে কয়েকজন এলাকায় হুমকি দিয়ে বাড়ী ছাড়তে বলেছেন। এজন্য ভয়ে সীমান্ত দিয়ে ভারতে অনুপ্রবেশের চেষ্টা করেন। তারা আরো জানান, ওপারে আত্মীয় স্বজন আছে।

পরিস্থিতি স্বাভাবিক হলে আবার চলে আসবে। কি কি নিয়ে যাচ্ছেন, এমন প্রশ্নের উত্তরে তারা জানান, নদীতে পানি আছে, কোন কিছু নিয়ে যাওয়ার সুযোগ নেই।

এ বিষয়ে স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, গত ০৫ আগস্ট সরকার পদত্যাগ করার খবর এলাকায় আসছে কিছু লোকজন আওয়ামী লীগ সমর্থিত দুজন নেতার বাড়ীতে আক্রমণ করা হয়।

তারা দুজনেই হিন্দু সম্প্রদায়ের। এরপরে বাকিরা আতঙ্কিত। তবে ওই দিনের পর আর কোন ঘটনা ঘটেনি।

পরে ঘটনাস্থলে সেনাবাহিনীর গাড়ীসহ রাণীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিবুল হাসান, বালিয়াডাঙ্গী উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক ড. টিএম মাহবুবর রহমান সহ স্থানীয় জামায়াত ও বিএনপি’র নেতাকর্মীরা ঘটনাস্থলে উপস্থিত হন।

এ বিষয়ে রাণীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিবুল হাসান জানান, ঘটনাস্থল থেকে সকলকে শান্ত করে সকলকে বাড়ীতে ফেরানো হয়েছে।

সন্ধ্যা ৭টার আগেই পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। ওইসব পরিবারগুলোর জানমাল নিরাপত্তার জন্য এলাকায় বিজিবির সদস্যরা কাজ করছেন।

দেশের ভাবমুর্তি ক্ষুন্ন করতে এ ঘটনায় কেউ উস্কে দিয়েছে কি না খতিয়ে দেখা হচ্ছে। যদি এমন প্রমাণ পাওয়া সে যেই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা নিবে আইনশৃংখলাবাহিনী।

Share Now

এই বিভাগের আরও খবর