বিশ্বকাপে বাংলাদেশের ফলাফল মোটামুটি : সাকিব

আপডেট: June 23, 2024 |

‘যদি ফলাফলের কথা বলেন, অবশ্যই আমি বলব যে, ফলাফলের দিক থেকে আমরা মোটামুটি একটা অবস্থানে আছি। ছয়টা ম্যাচ খেলেছি, তিনটা জিতেছি, তিনটা হেরেছি। ৫০ শতাংশ যদি ধরেন… সেদিক থেকে খুব একটা খারাপ না’- বললেন বাংলাদেশের অলরাউন্ডার ক্রিকেটার সাকিব।

ভারতের বিপক্ষে ম্যাচ হারের পর গতকাল সংবাদ সম্মেলনে এসে সাকিব আল হাসান কথাগুলো বলেছিলেন। সুপার এইটে ভারতের কাছে ৫০ রানের হারে বিশ্বকাপ থেকে বাংলাদেশের বিদায় প্রায় নিশ্চিত হয়ে গেছে। গাণিতিকভাবে টিকে আছে সম্ভাবনা। সেই সম্ভবনাও অনেক যদি-কিন্তুর ওপর নির্ভরশীল।

বিশ্বকাপে সাফল্যের হার ৫০ শতাংশ। গ্রুপ পর্বে ৪ ম্যাচে ৩ জয়ের সুপার এইটে উঠে বাংলাদেশ। কিন্তু অস্ট্রেলিয়া ও ভারতের কাছে বিব্রতকার হারে বড় দলের বিপক্ষে দলের আসল চিত্রটাই বেরিয়ে এসেছে। তবুও ফলাফলের দিক থেকে বিশ্বকাপে এখনও পর্যন্ত বাংলাদেশের পারফরম্যান্সকে খুব খারাপ মনে করেন না সাকিব।

তবে সুপার এইটে দুই ম্যাচে ন্যূনতম প্রতিদ্বন্দ্বীতা গড়তে না পারায়, লড়াকু মনোভাব না থাকায় প্রচন্ড হতাশ সাকিব, ‘তবে আমি যেটা অনুভব করি, আমরা যখনই কোনো বড় দলের সঙ্গে যেভাবে লড়াই করেছি, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যেভাবে লড়াই করেছি, এই দুটি ম্যাচে যদি ওভাবে লড়াই করতে পারতাম, আমাদের জন্য ভালো ও সফল একটা বিশ্বকাপ হতো বলে আমার মনে হয়। সুপার এইটের দুটি ম্যাচেই আমরা যেভাবে প্রথম থেকে পিছিয়ে ছিলাম এবং ওই জায়গা থেকে আমাদের জন্য এটি বিব্রতকর।’

সেমি-ফাইনালে বাংলাদেশ খেলতে পারবে কি পারবে না তা সময় বলে দেবে। তবে বাংলাদেশের সাবেক অধিনায়ক চান, আফগানিস্তানকে হারিয়ে টুর্নামেন্টটা উচুঁ স্থানে থেকে শেষ করতে, ‘সত্যি বলতে, আমার মনে হয় না আজকে হারার পর সেমি ফাইনাল খেলার সুযোগ আমাদের আর আছে। তবে পরের ম্যাচ আমাদের জন্য সুযোগ টুর্নামেন্ট শেষ করার আগে একটি জয় আদায় করার। শেষটা ভালোভাবে করতে ভালো লাগবে আমাদের।’

‘আফগানিস্তানের বিপক্ষে খেলতে হবে আমাদের, যারা খুব ভালো দল। ওদের বিপক্ষে জিততে হলে নিজেদের সেরাটাই খেলতে হবে আমাদের। এই দুই ম্যাচ আশা করি আমাদেরকে অনেক কিছু শেখাবে এবং সেই শিক্ষাগুলো আমরা বয়ে নিতে পারব পরের ম্যাচে, যেন ক্যারিবিয়ান ছাড়ার আগে একটি জয় আমরা পেতে পারি।’ – যোগ করেন সাকিব।

Share Now

এই বিভাগের আরও খবর