বিশ্বকাপ থেকে পাকিস্তানের বিদায়, সুপার এইটে যুক্তরাষ্ট্র

আপডেট: June 15, 2024 |
inbound5703737684465605620
print news

টি-টোয়েন্টি বিশ্বকাপ গ্রুপের একটি ম্যাচ বাকি থাকতেই থেকে ছিটকে গেল পাকিস্তান। বৃষ্টির জন্য যুক্তরাষ্ট্র-আয়ারল্যান্ড ম্যাচ ভেস্তে যাওয়ায় বাবরদের আর সুযোগ থাকল না। অন্যদিকে অভিষেক আসরেই সুপার এইটে ওঠে ইতিহাস গড়ল যুক্তরাষ্ট্র।

চলতি আসরে বাবর আজমদের শুরুটা হয়েছিল খুব বাজেভাবে। অভিষেক আসরে খেলতে নেমেই তাদের হারিয়ে বড় আপসেটের জন্ম দেয় আমেরিকানরা। এরপর বাবর-শাহিনরা ভারতের কাছেও রোমাঞ্চকর ম্যাচে একেবারে তীরে গিয়ে হারে ৫ রানে।

ফলে বাকি দুই ম্যাচ জিতলেও তাদের পয়েন্ট হতো ৪। অন্যদিকে যুক্তরাষ্ট্র পাকিস্তান ও কানাডাকে হারিয়ে আগেই ৪ পয়েন্ট আদায় করে নিয়েছে। আয়ারল্যান্ডের সঙ্গে পরিত্যক্ত হওয়া ম্যাচ থেকে আরও এক পয়েন্ট নিয়ে তাদের ভাণ্ডার দাঁড়াল ৫ পয়েন্টে। যা পাকিস্তানের ধরাছোঁয়ার বাইরে।

এর আগে যুক্তরাষ্ট্র ও আইরিশদের ম্যাচটি আয়োজনে সর্বাত্মক চেষ্টা ছিল কর্তৃপক্ষের। এমনকি ১২.১৬ মিনিটে অন্তত পাঁচ ওভারে ম্যাচ আয়োজনের পরিকল্পনাও ছিল। কিন্তু সব পরিকল্পনা ভেস্তে দিয়ে, পাকিস্তানি ভক্তদের স্বপ্ন চুরমার করে সাড়ে ১১টায় নামে মুষলধারে বৃষ্টি। ফলে ম্যাচ যে আর মাঠে গড়ানো সম্ভব নয়, সেটি জানাতে বাধ্য হয় আইসিসি।

আইসিসির সহযোগী দেশটি এক ঢিলে দুটি পাখি মেরেছে। সুপার এইট নিশ্চিত করার মাধ্যমে ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপেও সরাসরি খেলা নিশ্চিত করে ফেলল যুক্তরাষ্ট্র। একইভাবে সেখানেও কপাল পুড়ল ২০০৯ বিশ্বকাপের চ্যাম্পিয়ন পাকিস্তানের। তাদের ওই আসরে খেলতে হবে বাছাইপর্ব পেরিয়ে।

এ নিয়ে সপ্তম সহযোগী দেশ হিসেবে বিশ্বকাপের সুপার এইটে উঠল যুক্তরাষ্ট্র। এর আগে আয়ারল্যান্ড ২০০৯, নেদারল্যান্ডস ২০১৪, আফগানিস্তান ২০১৬, নামিবিয়া ২০২১, স্কটল্যান্ড ২০২১ এবং নেদারল্যান্ডস ২০২২ আসরে সহযোগী দেশ হিসেবে সুপার এইটে উঠেছিল।

Share Now

এই বিভাগের আরও খবর