দেশে চাহিদার তুলনায় কোরবানির পশুর জোগান বেশি: প্রাণিসম্পদ মন্ত্রী

আপডেট: June 13, 2024 |

দেশে চাহিদার তুলনায় কোরবানির পশুর জোগান বেশি আছে বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আব্দুর রহমান। আর ছলচাতুরীর আশ্রয় নিয়ে পশুর দাম বাড়াতে গেলে শেষ সময়ে মাথায় হাত পড়বে বলেও ব্যবসায়ীদের সতর্ক করে দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১৩ জুন) সকালে সচিবালয়ে মিঠা পানির মাছ আহরণে বিশ্বে তৃতীয় থেকে দ্বিতীয় স্থানে বাংলাদেশের উত্তরণ উপলক্ষে সংবাদ সম্মেলনে এ সব কথা বলেন তিনি।

আর মাত্র তিনদিনই পরই ঈদুল আযহা। এরই মধ্যে শুরু হয়ে গেছে কোরবানির পশু কেনাবেচা। বৃহস্পতিবার থেকে রাজধানীর দুই সিটি করপোরেশন এলাকায় স্থায়ী দুটিসহ ২২টি পশুরহাটে আনুষ্ঠানিকভাবে পশু বিক্রি শুরু হয়েছে।

আব্দুর রহমান বলেন, দেশে কোরবানির জন্য প্রয়োজনের চেয়ে পশুর উৎপাদন ও সরবরাহ বেশি আছে। ছলচাতুরী করে কোরবানির পশুর দাম বেশি হাঁকলে, শেষ বেলায় মাথায় হাত পড়বে ব্যবসায়ীদের।

সরকারের হিসাবে, এবার ঈদুল আযহায় কোরবানির জন্য দেশে প্রায় এক কোটি ৩০ লাখ পশু প্রস্তুত রয়েছে, যা চাহিদার তুলনায় ২২ লাখেরও বেশি।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাজারদর কী হচ্ছে, তা দেখা মন্ত্রণালয়ের কাজ নয়। কাজ হচ্ছে চাহিদার তুলনায় জোগান বাড়ানো। কোরবানির পশুর ক্ষেত্রেও তাই করা হয়েছে।

আর ডিমের দাম নিয়ে প্রয়োজনে আবারও ব্যবসায়ীদের সাথে বসা হবে বলে জানান মন্ত্রী। বলেন, কেউ কারসাজি করলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।

এদিকে দুই বছরে বাংলাদেশের মিঠা পানির মাছের উৎপাদন বৃদ্ধির চিত্র তুলে ধরা হয় সংবাদ সম্মেলনে। বলা হয়, মাছ উৎপাদন এক দশমিক দুই পাঁচ মিলিয়ন টন থেকে বৃদ্ধি পেয়ে এক দশমিক তিন দুই টনে উন্নীত হয়েছে। আর মাছ উৎপাদনে চীনকে পেছনে ফেলে বাংলাদেশের এগিয়ে গেছে বলেও জানান মন্ত্রী।

Share Now

এই বিভাগের আরও খবর