রাণীশংকৈলে শিক্ষার্থীদের নিয়ে স্কুল সেনসিটাইজেশন প্রোগ্রাম

আপডেট: May 27, 2024 |

জাহাঙ্গীর আলম, ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের রাণীংকৈল উপজেলায় লিঙ্গ সমতা উপলব্ধি, দৃষ্টিভঙ্গি পরিবর্তন এবং পুষ্টি রূপান্তরকারী সিস্টেম প্রজেক্ট-এর আওয়তায় স্কুল সেনসিটাইজেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৭ মে) দুপুরে আরডিআরএস বাংলাদেশ-এর আয়োজনে উপজেলার মীরডাঙ্গী উচ্চ বিদ্যালয়ে এই প্রোগ্রাম অনুষ্ঠিত হয়।

এ সময় বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুলতান আলীর সভাপতিত্বে আরডিআরএস বাংলাদেশ-এর টিও কৃষি কর্মকর্তা মো. শাহীনূর ইসলাম বিদ্যালয়ের অষ্টম ও নবম শ্রেণির শিক্ষার্থীদের উদ্বুদ্ধকরণে প্রজেক্টরের মাধ্যমে জিংক সমৃদ্ধ ব্রি ধান ৬২,৭৪, ৮৪, বঙ্গবন্ধু ১০০ ও ১০২ ধানের উপকারিতা, মানবদেহে জিংকের প্রয়োজনীয়তা ও তার গুরুত্ব এবং এই ধানের চালের ভাত খেলে মানুষের শরীরে দৈনন্দিন জিংক-এর ঘাটতি পূরণ ছাড়াও কোন ধরনের উপকার হয় এই বিষয়ে আলোচনা করেন।

এছাড়া জিংকের অভাবে মানবদেহে নানা সমস্যার একটি প্রতিবেদন উপস্থাপন এবং তার বিষয়ে আলোচনা করেন।

তিনি সবাইকে সুস্থ, সবল ও মেধাবী সমাজ গড়তে দিনে একবার হলেও জিংক সমৃদ্ধ চালের ভাত খাওয়ার কথা বলেন। এছাড়া তাদের অভিভাবকরা যাতে এসব জাতের ধান বেশি করে চাষ করেন তার বিষয়ে জোর তাগিদ দেন।

পরে জিংক ধানের প্রতিবেদনের ওপর প্রশ্ন-উত্তর পর্বে তিনজন সঠিক উত্তরদাতা শিক্ষার্থীকে উপহার প্রদান করা হয়। এ সময় টেকনিক্যাল অফিসার (কৃষি ও পরিবেশ) আরডিআরএস রবিউল আলম, বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাসহ ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

Share Now

এই বিভাগের আরও খবর