ইউএনও’র উদ্যাগে এইচএসসি পরীক্ষার্থীদের বিশেষ মূল্যায়ণ পরীক্ষা অনুষ্ঠিত  

আপডেট: May 25, 2024 |

আরেফিন লিমন, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি : পটুয়াখালীর গলাচিপায় ইউএনওর উদ্যােগে
এইচএসসি / আলিম পরীক্ষার্থীদের প্রস্তুতি যাচাই করতে বিশেষ মূল্যায়ণ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৫ মে) পরীক্ষার্থীদের জন্য প্রথমবারের মতো পাবলিক পরীক্ষার আদলে অনুষ্ঠিত হয় প্রস্তুতিমূলক পরীক্ষা।

গলাচিপা উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের এইচএসসি ও আলিমের এক হাজারের বেশি পরিক্ষার্থী এতে অংশগ্রহণ করে।

জানা গেছে, শিক্ষার্থীদের পরীক্ষাভীতি দূর করতে ও মনোবল বাড়াতে প্রস্তুতিমূলক পরীক্ষার আয়োজন করা হয়।

একযোগে উপজেলার মোট ৫টি পরীক্ষাকেন্দ্রে সকাল ১০টা থেকে শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা চলে।

ইংরেজি ও বাংলা এই দুই বিষয়ে ১০০ নাম্বরের পরীক্ষা নেওয়া হয়। এক ঘন্টা ৩০ মিনিট করে দুইটি বিষয়ে সময় দেওয়া হয় তিন ঘন্টা।

পরীক্ষা শেষে উত্তরপত্র ইউএনওর কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। বিভিন্ন কলেজের শিক্ষকদের মাধ্যমে উত্তরপত্র মূল্যায়ন করা হবে।

পরীক্ষার বিষয়ে গলাচিপা সরকারি কলেজের অধ্যক্ষ মো. ফোরকান কবির বলেন, পরীক্ষাভীতি দূর হওয়ার পাশাপাশি পড়াশোনার প্রতি শিক্ষার্থীদের আগ্রহী করে তুলবে এ পরীক্ষা।

কেন্দ্র পরিদর্শন করে উপজেলা নির্বাহী অফিসার মো: মহিউদ্দিন আল হেলাল জানান, সরকারি কোনো নির্দেশনা না থাকলেও স্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান ও শিক্ষা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে নিজ উদ্যোগে এ আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, পাবলিক পরীক্ষায় একটা ভীতি থাকে এবং নির্দিষ্ট সময়ের মধ্যে লেখার অভ্যাস করতে ভূমিকা রাখবে এ পরীক্ষা। আমাদের পরিকল্পনা পরীক্ষায় যারা ভালো করবে তাদের জন্য রিভিউ ক্লাস, সংবর্ধনা দেয়া হবে।

বোর্ড পরীক্ষার আদলে অনুষ্ঠিত পরীক্ষায় উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা পরীক্ষা কেন্দ্রগুলো তদারকি এবং পর্যবেক্ষণ করেন।

কেন্দ্রগুলোতো বিভিন্ন কলেজের শিক্ষকরা দায়িত্ব পালন করেন। পরীক্ষাটির তত্ত্বাবধানে ছিলো উপজেলা প্রশাসন ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস এবং বাস্তবায়ন করে গলাচিপা স্কিল ল্যাব।

Share Now

এই বিভাগের আরও খবর