ভারতে লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ শুরু

আপডেট: May 25, 2024 |

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোট চলছে আজ শনিবার (২৫ মে)। স্থানীয় সময় সকাল সাতটা থেকে এ ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে সন্ধ্যা ছয়টা পর্যন্ত। ছয়টি রাজ্য এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে মোট ৫৮টি আসনে অনুষ্ঠিত হচ্ছে ভোটগ্রহণ।

নির্বাচনের ষষ্ঠ ধাপে বিহারের আটটি আসন, হরিয়ানার ১০টি আসন, জম্মু ও কাশ্মীরের এক আসন, ঝাড়খণ্ডের চারটি আসন, দিল্লির সব আসন ৭টি, ওড়িশায় ছয়টি, উত্তর প্রদেশে ১৪টি এবং পশ্চিমবঙ্গে আটটি আসনে ভোট চলছে আজ। এই আসনগুলোতে মোট ৮৮৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ষষ্ঠ দফায় ওড়িশার ৪২টি বিধানসভা কেন্দ্রেও ভোট হচ্ছে। রাজ্যে লোকসভা নির্বাচনের সঙ্গে বিধানসভা নির্বাচনও অনুষ্ঠিত হচ্ছে।

এই পর্বে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, বিজেপি মুখপাত্র সম্বিত পাত্র এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধী, বাঁসুরি স্বরাজ, সোমনাথ ভারতী, মনোজ তিওয়ারি, কানহাইয়া কুমার, দীনেশ লাল যাদব ওরফে ‘নিরহুয়া’, ধর্মেন্দ্র যাদব, অভিজিৎ গঙ্গোপাধ্যায়, অগ্নিমিত্রা পল, নবীন জিন্দাল, রাজ বব্বর, দীপেন্দ্র সিং হুডা, কুমারী সেলজা, সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, অপরাজিতা সারঙ্গিয়া, অভিনেতা দেব ও অভিনেত্রী জুন মালিয়াসহ মোট ৮৮৯ জন প্রার্থীর ভাগ্য র্নিধারণ হবে।

১৯ এপ্রিল শুরু হয় বিশ্বের সর্ববৃহৎ গণতান্ত্রিক দেশ ভারতের লোকসভা নির্বাচন। সাত ধাপের মধ্যে এ পর্যন্ত পাঁচ ধাপে ভোটগ্রহণ হয়েছে ৪২৮ আসনে। ষষ্ঠ দফায় ভোটগ্রহণ হবে ৭ রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৮ আসনে। এই দফায় প্রতিদ্বন্দ্বিতা করছেন ৮৮৯ জন প্রার্থী।

আগামী ১ জুন সপ্তম ধাপের ভোটের মাধ্যমে শেষ হবে চলমান লোকসভা নির্বাচন। ৪ জুন ঘোষণা করা হবে নির্বাচনের ফলাফল।

Share Now

এই বিভাগের আরও খবর