বাংলাদেশের স্বপ্নভঙ্গ, সিরিজ হল ড্র

আপডেট: December 9, 2023 |

ঢাকা টেস্টে নিউজিল্যান্ডের সামনে ছিল ১৩৭ রানের লক্ষ্য। সমীকরণ বলছে, এই টেস্ট জিততে হলে রেকর্ড গড়তে হবে স্বাগতিকদের।

মিরপুরে এতো কম রান ডিফেন্ড করার কোনো রেকর্ড ছিল না আগে। আশা জাগিয়েও এই রেকর্ড ভাঙতে পারেনি স্বাগতিকরা।

জেতাও হয়নি প্রথমবারের মতো নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ। ৪ উইকেটের জয় সিরিজ বাঁচাল নিউজিল্যান্ড। ফিলিপস-স্যান্টনারের ৭৭ বলে খেলা ৭০ রানের জুটিতেই বাংলাদেশ দেখে ঢাকা টেস্টে হার।

অনিভিজ্ঞ বাংলাদেশের কাছেই সিলেটে পাত্তা পায়নি নিউজিল্যান্ড। দেড়শ রানের বড় পরাজয়ের পর সিরিজ হারের হুমকিতে ছিল টিম সাউদির দল।

মিরপুরে ঘুরে দাঁড়াতে না পারলে প্রথমবারের মতো বাংলাদেশের কাছে টেস্ট সিরিজ হারতে হত। সিরিজ বাঁচানোর মিশনে সফল নিউজিল্যান্ড।

৭০ রানের হার-না-মানা জুটিতে স্যান্টনার-ফিলিপস মিলে নিউজিল্যান্ডকে এনে দেয় ঐতিহাসিক জয়। গ্লেন ফিলিপস ৪০ ও মিচেল স্যান্টনার ৩৫ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

লক্ষ্য তাড়ায় নেমে একের পর এক উইকেট হারানোর পরও ৯০ রান নিয়ে চা বিরতিতে যায় নিউজিল্যান্ড। জিততে হলে তাদের করতে হত আরও ৪৭ রান।

দিনের শেষ সেশন অপেক্ষায় ছিল শেষের রোমাঞ্চের, বাংলাদেশের দরকার ৪ উইকেট। ৭০ রানের আগেই ৬ উইকেট হারিয়ে ফেলা নিউজিল্যান্ডকে এরপর পথ দেখান গ্লেন ফিলিপস ও মিচেল স্যান্টনার জুটি।

এই দুই মিলে ২১ রানের হার-না-মানা জুটিতে দ্বিতীয় সেশনের বাকি সময়টা কাটিয়ে আসেন। চা বিরতি থেকে ফিরে এসেও তারা ছিলেন স্বাচ্ছন্দে।

বাংলাদেশকে ম্যাচ থেকে প্রায় ছিটকে দেয় এই জুটি, ৬২ বলে তারা পূর্ণ করেন পঞ্চাশে।

লাঞ্চ ব্রেকের পর অবশ্য জাদুও দেখিয়েছে বাংলাদেশের বোলাররা, দ্বিতীয় সেশনে ২৭ ওভার বল করেই মিরাজ-তাইজুলরা মিলে দখলে নেয় ৬ উইকেট।

ক্রিজে দুই নতুন ব্যাটসম্যান গ্লেন ফিলিপস ও মিচেল স্যান্টনার মিলে সেশনের বাকি সময়টা কাটিয়ে আসেন। এই দুইয়ের ব্যাটেই জয়ের পথটা সহজ হয়ে যায় বাংলাদেশের।

ব্যাটিংয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে কোনো পর্যায়ে নিয়ন্ত্রণ ছিল বাংলাদেশের কাছে।

তেমন কিছু করতে পারল না তারা। লড়াই যা করার, ব্যাটিংয়ে একাই করলেন জাকির হাসান। এজাজ প্যাটেলের ঘূর্নিতে বাংলাদেশি ব্যাটারদের অসহায় আত্মসমর্পণ।

রীতিমতো স্পিন বিষে টাইগারদের নীল করে এজাজ একাই দখলে নেন ৬ উইকেট। তার এমন জাদুকরী পারফর্ম্যান্সের সুবাদেই নিউজিল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ১৩৭ রানের।

যে স্পিন নিয়ে কিউইদের চিন্তা ছিল, এই স্পিন দিয়েই এবার তারা টাইগারদের করল ঘায়েল।

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের হারানো দশ উইকেটের মধ্যে ৯টিই যায় স্পিনারদের দখলে। এজাজ প্যাটেল একাই দখলে নেন ৬ উইকেট।

Share Now

এই বিভাগের আরও খবর