ঢাকায় আসছেন যুক্তরাজ্যের স্থায়ী আন্ডার সেক্রেটারি

আপডেট: September 11, 2023 |

বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে পঞ্চম কৌশলগত সংলাপে অংশ নিতে প্রতিনিধি দল নিয়ে দুই দিনের সফরে আজ (সোমবার) ঢাকায় আসছেন দেশটির পররাষ্ট্র দপ্তরের আন্ডার সেক্রেটারি ফিলিপ বার্টন। বর্তমান দায়িত্বে ফিলিপ বার্টনের এটিই প্রথম বাংলাদেশ সফর।

বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে পঞ্চম কৌশলগত আগামীকাল (মঙ্গলবার) ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এতে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বাংলাদেশের নেতৃত্ব দেবেন।

ঢাকার পক্ষ থেকে বন্দিবিনিময় ও মিউচুয়াল লিগ্যাল অ্যাসিস্ট্যান্স (এমএলএ) বিষয়ে জোর দেয়া হবে।

আর নির্বাচন, গণতন্ত্র ও মানবাধিকারে জোর থাকবে লন্ডনের। তারা বাংলাদেশের আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক দেখতে চায়।

এছাড়া টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা, রোহিঙ্গা সংকট, আগামী বছর দুই দেশের মধ্যকার প্রতিরক্ষা সংলাপ, ডিজিটাল নিরাপত্তা আইন ও সাইবার নিরাপত্তা আইন, নারীর ক্ষমতায়ন, অভিবাসন, উচ্চশিক্ষা, বাণিজ্য ও বিনিয়োগ, ব্যবসায়িক পরিবেশ, শ্রম অধিকার ও পরিস্থিতি, ইন্দো-প্যাসিফিক কৌশল (আইপিএস), ইউক্রেন সংকট, শান্তি রক্ষায় সদস্যদের প্রশিক্ষণ ও অর্থায়নের মতো বিষয়গুলোতে আলোচনা হবে।

সেই সঙ্গে জবাবদিহিমূলক শাসনব্যবস্থা উন্নয়নের মাধ্যমে সুশীল সমাজের স্থান, মতপ্রকাশ ও ধর্মীয় স্বাধীনতার বিষয়টি বৈঠকে আলোচনায় আসবে।

এ ব্যাপারে ঢাকার যুক্তরাজ্যের হাইকমিশন রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, যুক্তরাজ্য ও বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্কের ওপর ভিত্তি করে দুই দেশের মধ্যে একটি আধুনিক অর্থনৈতিক, বাণিজ্য ও নিরাপত্তা অংশীদারিত্ব গড়ে তোলার যে অঙ্গীকার, এই কৌশলগত সংলাপ তাকেই প্রতিফলিত করে।

সংলাপে রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক, অর্থনৈতিক, বাণিজ্যিক ও উন্নয়নমূলক অংশীদারিত্ব, রোহিঙ্গা সংকটসহ অন্যান্য আঞ্চলিক ও বৈশ্বিক বিষয় আলোচনা করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ সংলাপ দুই দেশের মধ্যে অর্থনৈতিক, বাণিজ্যিক সহযোগিতা বৃদ্ধি এবং কপ২৮ ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সহায়তা বৃদ্ধির সুযোগ সৃষ্টি করবে।

যুক্তরাজ্যের শক্তিশালী অর্থনৈতিক উন্নয়ন বিনিয়োগ প্রস্তাব তুলে ধরবে। ঢাকা সফরকালে ব্রিটিশ আন্ডার সেক্রেটারি রাজনীতিবিদ, সুশীল সমাজ, ব্যবসায়ী ও তরুণ নেতৃত্বের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

Share Now

এই বিভাগের আরও খবর