বঙ্গবন্ধু মৎস্যের পোনা অবমুক্তকরণের মধ্য দিয়ে মৎস্য চাষকে সমৃদ্ধ করেছেন : পলক

আপডেট: July 25, 2023 |

ইমাম হাছাইন পিন্টু, নাটোর প্রতিনিধি: “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়ে তোলার জন্য যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশে সকল ধরনের উদ্যোগ গ্রহণ করেছিলেন।

বঙ্গবন্ধু ১৯৭২ সালে মৎস্যের পোনা অবমুক্তকরণের মধ্য দিয়ে স্বাধীন বাংলাদেশে মৎস্য চাষকে সমৃদ্ধ করা, জনপ্রিয় করা এবং মৎস্য সম্পদের ভান্ডারকে আরো সমৃদ্ধ করার উদ্যোগ গ্রহণ করেছিলেন।

বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই দর্শন, সেই দিক-নির্দেশনা অনুসরণ করে প্রতিবছর সারা বাংলাদেশে মৎস্য সম্পদকে সমৃদ্ধ করা, মৎস্য চাষকে উৎসাহিত করা, জনপ্রিয় করা এবং মাছের উৎপাদন বৃদ্ধি করার জন্য সবাইকে উৎসাহিত করেন এবং নিজেও মাছের পোনা অবমুক্ত করেন।

আমরা চলনবিলের সন্তান হিসেবে, চলনবিলের মানুষ হিসেবে খুবই গর্বিত যে আমাদের এই প্রাণের চলনবিলের সিংড়া মৎস্য ভান্ডার, শস্য ভান্ডার হিসেবে সারা বাংলাদেশের কাছে সুপরিচিত।

বর্তমানে সিংড়ায় মৎস্য উৎপাদনের পরিমাণ বিশ হাজার মেট্রিকটন। মৎস্য চাষে,মৎস্য উৎপাদনে এই বিশাল পরিবর্তন সম্ভব হয়েছে আমাদের কৃষি বান্ধব, মৎস্য, প্রাণীসম্পদ বান্ধব নীতি প্রণয়নের ফলে এবং আমাদের বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সুযোগ্য় নেতৃত্বের কারনে।

আমাদের কৃষি, মৎস্য এবং প্রাণী সম্পদে সমৃদ্ধ এই সিংড়াকে আরো বেশি কাজে লাগানোর জন্য আমাদের নদী ক্ষনন, খাল খনন, অভয়ারণ্য স্থাপন, মৎস্য অবতরণ কেন্দ্র স্থাপন, পাশাপাশি মাছের পোনা অবমুক্তকরণ এবং এর সাথে আমাদের মৎস্যজীবী যারা ভাই-বোনেরা আছে তাদেরকে বিভিন্ন ধরনের স্বল্প সুদে, বিনা সুদে, ঋণ প্রদান এবং পাশাপাশি উন্মুক্ত জলাশয়কে তাদের মৎস্য চাষের জন্য নিরাপদ করা নিশ্চিত করার জন্যও ব্যবস্থা গ্রহন করি।

জেলা এবং উপজেলা পর্যায়ে আমাদের মৎস্য প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন একটি মৎস্য গবেষণা কেন্দ্র এবং মৎস্য ডিপ্লোমা ইনস্টিটিউটের মধ্য দিয়ে আমাদের একদিকে যেরকম বিলুপ্তপ্রায় মাছকে আমরা রক্ষা করতে পারবো অপরদিকে আমাদের মৎস্য চাষে তরুণ শিক্ষিত জনগোষ্ঠীকে আমরা উৎসাহিত করতে পারবো।

আমরা আইসিটি বিভাগ থেকে মৎস্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয় এবং কৃষি বিশ্ববিদ্যালয়ের সাথে কাজ করছি। আমরা আশা করছি সিংড়াসহ বাংলাদেশের যে পাইলট প্রজেক্ট স্মার্ট ফিশারিজ নিয়ে শুরু করবো সেটার ফলাফল একদিকে যেরকম দেশের মৎস্য সম্পদ বৃদ্ধিতে কাজে লাগবে অপরদিকে শিক্ষিত স্মার্ট ছেলে মেয়েরাও তখন স্মার্ট মৎস্য চাষ আগ্রহী হয়ে আসবে।

আগামী ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ বিনির্মানের জন্য আমরা আমাদের স্মার্ট মৎস্য চাষিদের নেতৃত্বে বাংলাদেশের মৎস্য চাষকেও স্মার্ট পদ্ধতির আওতায় আনবো।”

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আল ইমরানের সভাপতিত্বে ভিডিও কন্ফারেন্সে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য রাখেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপরোক্ত কথাগুলো বলেন।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কামরুল হাসান, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা শাহাদৎ হোসেন, মৎস্যচাষী লাবু মিয়া, আব্দুস সামাদ, মজিবুর রহমান প্রমূখ।

নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ” এই প্রতিপাদ্য বিষয় নিয়ে নাটোরের সিংড়ায় জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হয়েছে।

মঙ্গলবার উপজেলা প্রশাসন ও সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার দপ্তরের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। পৌর শহরের সুবর্ন সরবরের খালে পোনা মাছ অবমুক্ত করা হয়। পরে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা ও পাঁচজন সফল মৎস্যচাষীর হাতে সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়।

Share Now

এই বিভাগের আরও খবর