সাফের সেরা গোলরক্ষক জিকো

আপডেট: July 5, 2023 |

সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে কুয়েতের কাছে স্বপ্নভঙ্গ হয়েছে বাংলাদেশের। তবে ফাইনালের মঞ্চে উঠতে না পারলেও বাংলাদেশের জন্য এসেছে একটা প্রাপ্তি। দক্ষিণ এশিয়ার শীর্ষ ফুটবল মঞ্চে গোলরক্ষক হিসেবে সেরার মুকুটটি পেলেন আনিসুর রহমান জিকো।

বাংলাদেশ সাফ চ্যাম্পিয়নশিপে চারটি ম্যাচ খেলেছে। চার ম্যাচে পাঁচটি গোল হজম করেছে। জিকো পাঁচ গোল হজম করলেও ভালো কিপিং করেছেন। সাফের সেমিফাইনালে কুয়েতের বিপক্ষে ৯০ মিনিটের খেলা ১১৩ মিনিটে নেয়ার পেছনে জিকোর অসাধারণ দৃঢ়তা ছিল। গোলবারে দাঁড়িয়ে কুয়েতের মুহুমুহু আক্রমণ ঠেকিয়েছেন। তবে শেষ পর্যন্ত স্বপ্নভঙ্গ হয়েছে বাংলাদেশের।

মঙ্গলবার বেঙ্গালুরুর শ্রী কান্তিরাভা স্টেডিয়ামে সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের মুখোমুখি হয় কুয়েত। রুদ্ধশ্বাস ফাইনালে শেষ হাসি হাসল ভারত। নির্ধারিত সময়ে খেলার ফল ছিল ১-১। শেষ পর্যন্ত টাইব্রেকারে ৫-৪ ব্যবধানে চ্যাম্পিয়ন ভারত।

সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচের পর পুরস্কার বিতরণীর সময় ঘোষণা করা হয় টুর্নামেন্টের সেরা খেলোয়াড়দের তালিকা। টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা ও সেরা খেলোয়াড় দুই পুরস্কারই পেয়েছেন ভারতের সুনীল ছেত্রী। সেরা গোলরক্ষক বাংলাদেশি আনিসুর রহমান জিকো। ফেয়ার প্লে পুরস্কার পেয়েছে নেপাল। সাফে ম্যাচ কমিশনারের দায়িত্ব পালন করা ভুটানের মিন্দু দর্জি ও ভারতের গৌতম করের বিচারে সেরা খেলোয়াড়, গোলরক্ষক ও ফেয়ার প্লে নির্বাচিত হয়েছে।

বুধবার বিষয়টি নিজের ফেসবুকে শেয়ার করেছেন জিকো। ছোট্ট করে লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ, দ্য বেস্ট গোলকিপার অব সাফ টুর্নামেন্ট বিডি’। সঙ্গে মাসল ও ভালোবাসার ইমোজি। লেখার সঙ্গে জাতীয় সঙ্গীত গাওয়ার সময় তোলা ছবি। পাশে ক্যাপ্টেন জামাল ভূঁইয়াও।

শনিবার বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপে কুয়েতের সঙ্গে হেরে ফাইনালে ওঠার স্বপ্নভঙ্গ হয় বাংলাদেশের। সোমবারই দেশে ফিরে আসেন ফুটবলাররা। ফলে পুরস্কারটি সরাসরি হাতে নিতে পারেননি জিকো। তার পক্ষে টুর্নামেন্টের পরিচালক সৈয়দ আসিফ হোসাইন ট্রফি সংগ্রহ করেছেন। কর্তৃপক্ষ জানিয়েছে পরবর্তীতে সেটি তার কাছে পৌঁছে দেয়া হবে।

Share Now

এই বিভাগের আরও খবর