ফের দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা

আপডেট: April 15, 2023 |

বিশ্বজুড়ে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী শনিবার ঢাকার বাতাসের মান ‘খুব অস্বাস্থ্যকর’। এদিন সকাল সাড়ে ৯টার দিকে ২৮৩ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ফের শীর্ষ স্থানে উঠে এসেছে রাজধানী ঢাকা।

এদিন ২২৬ স্কোর নিয়ে দূষিত বায়ুর শহরের তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই। ২০২ স্কোর নিয়ে তালিকার তৃতীয় স্থানে রয়েছে ভারতের দিল্লি। নেপালের কাঠমান্ডু ১৮৮ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে। ১৬৮ স্কোর নিয়ে তালিকায় পঞ্চম স্থানে রয়েছে চীনের শেনিয়াং।

এ ছাড়া একইসময় একিউআই স্কোর ১৬৫ স্কোর নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। ১৬১ স্কোর নিয়ে সপ্তম স্থানে রয়েছে চীনের উহান। একই স্কোর নিয়ে অষ্টম স্থানে রয়েছে থাইল্যান্ডের ব্যাংকক। ১৬০ স্কোর নিয়ে নবম স্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়। আর ১৫৮ স্কোর নিয়ে দশম স্থানে ভারতের কলকাতা।

তথ্যমতে, একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ সহনীয় হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘বিপজ্জনক’ বলে বিবেচিত হয়।

ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, নিম্ন সংক্রমণ এবং বিষণ্ণতার ঝুঁকি।

Share Now

এই বিভাগের আরও খবর