লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত আক্রমণ চলবে: রাশিয়া

আপডেট: June 4, 2022 |

ইউক্রেনে ঠিক করা লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত কথিত বিশেষ সামরিক অভিযান চলবে বলে জানিয়েছে রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকোভ। ইউক্রেন থেকে পিছপা হবে না মস্কো। অন্যদিকে ইউক্রেন জানিয়েছে, যুদ্ধ শুরুর পর তাদের ভূখণ্ডের ২০ শতাংশ দখলে নিয়েছে রাশিয়া।

শুক্রবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, ইউক্রেনে সামরিক কার্যক্রম গুটিয়ে নেবে না রাশিয়া। চূড়ান্ত লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত তা চলবে। ইউক্রেনের রুশ নিয়ন্ত্রিত অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্কের কথা উল্লেখ করে ক্রেমলিনের মুখপাত্র আরো বলেন, এই দুই অঞ্চলের মানুষদের সুরক্ষা নিশ্চিত করা চলমান রুশ সামরিক অভিযানের প্রধান লক্ষ্য। তাদের সুরক্ষায় নানা উদ্যোগ নেয়া হয়েছে। কিছু ক্ষেত্রে ফলাফলও পেয়েছি আমরা।

এদিকে বর্তমানে লুহানেস্কের প্রায় ৯০ ভাগ দখল রাশিয়ার অধীনে আছে। পুরো লুহানেস্ক দখল করতে তারা সেভেরোদোনেৎস্ক শহরে আক্রমণ চালাচ্ছে। এ শহরটির বেশিরভাগ অঞ্চলও রাশিয়ার দখলে আছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ আগামী সপ্তাহে তুরস্ক সফরে যাবেন। এ সময় ইউক্রেনের শস্য বিশ্ববাজারে রপ্তানির সুযোগ দেওয়ার বিষয়টি নিয়ে দেশ দুটির মধ্যে আলোচনা হওয়ার কথা রয়েছে।

রুশ সেনারা গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে ইউক্রেন আক্রমণ শুরু করে। এর মধ্য দিয়ে কয়েক দশকের মধ্যে ইউরোপে সবচেয়ে খারাপ সংঘাতের সূচনা হয়। এখন ইউক্রেনের রাজধানী কিয়েভ দখলের চেষ্টা বাদ দিয়ে পূর্বাঞ্চলের দনবাস দখলে নিতে লড়াই করছেন রুশ সেনারা। যুদ্ধের ১০০ দিনে ইউক্রেনে শত শত বেসামরিক মানুষের মৃত্যু হয়েছে। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে সাজানো শহরগুলো।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর