ইউক্রেনের রাজধানী কিয়েভে তুমুল লড়াই চলছে

আপডেট: February 26, 2022 |
print news

ইউক্রেনের রাজধানী কিয়েভের বিভিন্ন অঞ্চলে তীব্র হামলা ও বিস্ফোরণের খবর পাওয়া গেছে। সেইসাথে দক্ষিণ, পূর্ব এবং উত্তরের প্রধান ইউক্রেনীয় শহরগুলোর চারপাশে যুদ্ধ চলছে। কিয়েভের উপর রাশিয়ান সেনাদের প্রচণ্ড প্রতিরোধের সম্মুখীন হচ্ছেন ইউক্রেনের সেনারা।

রাজধানীতে, মাইডান স্কয়ারের কাছে একটি বড় ধরণের বিস্ফোরণের শব্দ শোনা গেছে এবং শহরের ত্রয়েশ্চিনা এলাকায় একাধিক বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, কিয়েভের উপর গোলা হামলার শব্দ এতোটাই তীব্র ছিল যে শহরের কেন্দ্র থেকে কয়েক মাইল দূর পর্যন্ত শব্দ পেয়েছেন তারা।

কিয়েভ ইন্ডিপেন্ডেন্ট বলছে, শহরের চিড়িয়াখানার কাছে এবং শুলিয়াভকা শহরের আশেপাশে ৫০টিরও বেশি বিস্ফোরণ এবং ভারী মেশিনগানে গোলাগুলি হয়েছে।
তবে ইউক্রেনের সামরিক বাহিনী দাবি করেছেন যে, তারা বেশ কয়েকটি আক্রমণ প্রতিহত করেছে।

ইউক্রেনের সেনাবাহিনী শনিবার ভোরে একটি ফেসবুক পোস্টে বলেছে যে, শহরের একটি প্রধান সড়কে তাদের তৈরী ঘাঁটির কাছে রাশিয়ান বাহিনী আসলে সেই বাহিনীকে হটিয়ে দিতে সক্ষম হয়েছে।

ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, রাশিয়ান বাহিনী চেষ্টা করছে রাজধানী কিয়েভ পুরোপুরি দখলে নেয়ার। সেই সঙ্গে তারা দেশটির বর্তমান নেতৃত্বকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা করছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি এর আগে হুঁশিয়ারি দিয়েছিলেন রাশিয়া কিয়েভে ‘ঝড়’ তোলার চেষ্টা করবেন। নগর সরকারও আহ্বান জানিয়ে বলেছিলো, রাস্তায় সংঘর্ষ চলছে তাই যেনো সকলে ঘরের ভেতরে থাকে।

ইন্টারফ্যাক্স-ইউক্রেনের একটি প্রতিবেদন অনুসারে জানা যায়, ইউক্রেনের সরকার একটি বিবৃতির মাধ্যমে জানিয়েছে যে, লোকেরা যেনো আশ্রয়কেন্দ্রে থাকে এবং যদি বাড়িতে থাকে তবে যেনো জানালা থেকে দূরে থাকে।

তবে ন্যাশনাল সিকিউরিটি অ্যান্ড ডিফেন্স কাউন্সিলের সেক্রেটারি ওলেক্সি ড্যানিলভ ইউক্রেনের একটি নিউজ সাইট কে বলেছেন, পরিস্থিতি সেনাবাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে।

ড্যানিলভ আরো বলেন, “আমরা সমস্ত উপায় ব্যবহার করে বিরোধী সেনাদের থামিয়ে দিচ্ছি এবং সেনাবাহিনীর সৈনিক এবং নাগরিকরা কিয়েভের নিয়ন্ত্রণে রয়েছে।”

শনিবারের প্রথম দিকে, ইউক্রেনের বিমান বাহিনীর কমান্ড কিয়েভের দক্ষিণ-পশ্চিমে ভাসিলকিভ বিমান ঘাঁটির কাছে ভারী লড়াই হয়ে যাওয়ার কথা জানিয়েছে এবং এটিও জানিয়েছে যে তারা রাশিয়ান প্যারাট্রুপারদের দ্বারা আক্রমণের স্বীকার হয়েছিলো। আবার এমটিও দাবি করেছে যে, তাদের একজন যোদ্ধা একটি রাশিয়ান বিমানকে গুলি করে ভূপাতিত করেছে।

সূত্র: বিবিসি

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর