সঞ্চয় করতে আজই বদলে ফেলুন এই অভ্যাসগুলো

আপডেট: February 23, 2022 |
print news

আয় যেমনই হোক, সঞ্চয় বিষয়টা সব সময়ই মাথায় রাখা উচিত। কারণ, ভবিষ্যত কতটা সুখের হবে, তা একেবারেই নির্ভর করে আপনার সঞ্চয়ের উপর। কিন্তু অনেক চেষ্টা করেও, সঞ্চয় হচ্ছে না? কিছুতেই খরচ কমাতে পারছেন না? ভাবছেন কী করবেন? প্রথমেই বলে রাখা দরকার, এ বিষয়ে প্ল্যানিং অত্যন্ত জরুরী।

> প্রত্যেক মাসে একটা বাজেট করে নিন। সেই অনুযায়ী, একটা তালিকা তৈরি করুন। কোন খাতে, কত টাকা লাগবে, তা ছকে নিন। প্রয়োজনে প্রত্যেক খাতের জন্য আলাদা আলাদা খাম রাখুন। সেই খামেই রেখে দিন টাকা। যেমন, বিদ্যুতের বিল, পরিচারিকাদের টাকা, বাজার খরচ ইত্যাদি ইত্য়াদি। এরপর একটা খাম রাখুন সেভিংসের জন্য। এই খসড়াটা সেরে নিতে পারেন মোবাইল ফোনেও। খরচের তালিকা থাকলে বুঝতে পারবেন কবে, কোথায়, কীভাবে সামাল দিতে হবে।

> ক্রেডিট কার্ডের যুগে অনেকেই খরচার কথা না ভেবে কেনা-কাটা করে ফেলেন। অনলাইন শপিং এই নেশাকে দিন দিন বাড়িয়ে তুলছে। সঞ্চয় করতে হলে প্রথমেই এই নেশা থেকে নিজেকে দূরে রাখতে হবে। মোবাইল ফোন থেকে সমস্ত শপিং অ্যাপ ডিলিট করে দিন। প্রয়োজন না পরলে, শপিং থেকে নিজেকে দূরেই রাখুন।

> যে দূরত্ব হেঁটেই যাওয়া যায়, সেখানে হেঁটেই যান। অযথা অটো, রিক্সা নেওয়ার প্রয়োজন নেই। এতে সঞ্চয় হবে এবং স্বাস্থ্যও ভাল থাকবে।

> ইদানিং দেখা গিয়েছে, ঘরের খাবার খেতে অনেকেই পছন্দ করছেন না। তার পরিবর্তে ফুড অ্য়াপে অর্ডার বা রেস্তরাঁয় গিয়ে লাঞ্চ বা ডিনার সেরে ফেলছেন। এই ধরনের অভ্যাস দ্রুত ত্যাগ না করলে, কখনই সঞ্চয় করা সম্ভব হবে না। নানারকম খাবার ইচ্ছে হলে, নিজেই বাড়িতে বানিয়ে খেতে পারেন। এ ব্যাপারে অনলাইনে নানা রেসিপি দেখে নিন। নিজের হাতে নতুন ধরনের রান্না করলে দেখবেন মনও ভাল থাকবে।

> সিগারেট বা অন্য কোনও নেশা থাকলে, খরচার কথা মাথায় রেখে কমাতে শুরু করুন। হিসেব করে দেখুন দিনে কত টাকার সিগারেট খাচ্ছেন। সেই অনুযায়ী, মাসের হিসাব করলেই, আপনার খরচার অঙ্ক একেবারেই পরিষ্কার হয়ে যাবে।

সূত্র: সংবাদ প্রতিদিন

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর