ইউক্রেনের দুই অঞ্চলকে স্বাধীন ঘোষণা পুতিনের

আপডেট: February 22, 2022 |
print news

পূর্ব ইউক্রেনের রুশপন্থি বিদ্রোহীদের দুই অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পাশাপাশি পূর্বাঞ্চলে সেনাদের প্রবেশের নির্দেশ দিয়েছেন তিনি। মস্কোর স্থানীয় সময় সোমবার (২১ ফেব্রুয়ারি) রাতে টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে এ ঘোষণা দেন তিনি।

ভাষণে পুতিন ইউক্রেনকে রাশিয়ার ইতিহাসের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে বর্ণনা করেন। বলেন, পূর্ব ইউক্রেন এক সময় রাশিয়ার ভূমি ছিল। তার আত্মবিশ্বাস রাশিয়ার জনগণ এই সিদ্ধান্তকে সমর্থন জানাবে। ক্রেমলিন জানিয়েছে, পুতিন জার্মানি ও ফ্রান্সের নেতাদের ফোনকলে তার এই সিদ্ধান্তের কথা জানান।

এদিকে, ইউক্রেনের প্রেসিডিন্ট ভ্লাদিমির জেলেনস্কি রাশিয়াকে শান্তি প্রচেষ্টা ধ্বংস করার জন্য অভিযুক্ত করেন। মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) ভোরে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে ইউক্রেন ভীত নয় এবং কোনও আঞ্চলিক ছাড় দেয়ার কথা অস্বীকার করেন।

বিদ্রোহীদের দুই অঞ্চল দখলে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, এই পদক্ষেপটি ইউক্রেনের সার্বভৌমত্ব লঙ্ঘন করবে। রাশিয়া আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছেন। অন্যদিকে, ন্যাটো প্রতিরক্ষামূলক জোটের প্রধান বলেছেন, এটি ওই অঞ্চলে শান্তি প্রচেষ্টাকে নষ্ট করবে। খবর রয়টার্সের।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর