কোন তিনটি লক্ষণে বুঝবেন ফ্যাট হজম হচ্ছে না?

আপডেট: February 20, 2022 |
print news

শরীরে ফ্যাট এর উপকারও রয়েছে, আবার সমস্যাও রয়েছে। শরীরের উপকারে যেমন ফ্যাটের প্রয়োজন রয়েছে ঠিক আবার সেই ফ্যাট সময়মত হজম না হলে শরীরে দেখা দেয় বিভিন্ন ধরণের সমস্যা।

অনেকের ধারণা যে, ফ্যাট খুব দ্রুত ওজন বাড়ায়। তা অনেকাংশে সত্য হলেও, এটিও ঠিক যে ফ্যাট গুরুত্বপূর্ণ একটি ম্যাক্রোনিউট্রিয়েন্ট। নিয়মিত জীবনে আমরা যা খাই তার বেশির ভাগ জিনিসেই প্রচুর পরিমাণ ফ্যাট থাকে। আর সেই ফ্যাটই ঠিক মত বিপাক বা হজম না হলে বিভিন্ন শারীরিক সমস্যার উদ্ভব হয়।

তাই এবার দেখে নেওয়া যাক কোন কোন উপসর্গে বোঝা যাবে ফ্যাট হজম হতে সমস্যা হচ্ছে-

সাধারণত তেল-ঝাল-মশলাদার খাবার খাওয়ার পরে বুক জ্বালা বা গ্যাসের সমস্যা শুরু হয়। কিন্তু স্বাস্থ্যকর কোনও খাবার খাওয়ার পরেও যদি শরীরে কোনও অস্বস্তি, বদহজম, বুক জ্বালা বা গ্যাসের সমস্যা দেখা দেয় তাহলে ধরে নেওয়া যেতে পারে ফ্যাট জাতীয় খাবার পুরোপুরি হজম হয়নি।

যখন ফ্যাট হজমের জন্য শরীরে প্রয়োজনীয় এনজাইম তৈরি করতে অসুবিধা হয় তখন বুকের নীচে পাঁজরের কাছে চিনচিনে ব্যথা শুরু হয়। ফ্যাট জাতীয় খাবার খাওয়ার ১ মিনিটের মধ্যে এই রকম ব্যথা দেখা দিতে পারে।

সঠিক হারে ফ্যাট হজম না হলেও ত্বক শুষ্ক ও নিস্তেজ হয়ে পড়তে পারে। ফ্যাট শুধু শরীরের নয় ত্বকেরও সুরক্ষা প্রদান করে। পর্যাপ্ত ফ্যাটের অভাবে ত্বক হয়ে পড়ে নিষ্প্রাণ ও নির্জীব।

মানুষের জীবনে শরীরের সুস্থতা অনেকাংশে নির্ভর করছে শরীর কতটা সঠিক ভাবে ফ্যাট হজম করছে তার উপর। একসঙ্গে অনেক বেশি ফ্যাট জাতীয় খাবার খেয়ে নিলে হজম করতে অসুবিধা হয়। তার চেয়ে বারে বারে অল্প পরিমাণে ফ্যাট খাবার খাওয়া যেতে পারে।

সুত্রঃ আনন্দবাজার অনলাইন

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর